দূষিত বাতাসের শহরের তালিকায় আজ ১২ নম্বরে ঢাকা

শনিবার বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় রাজধানী ঢাকাকে শীর্ষ ১০-এর বাইরে দেখা গেছে। বেশিরভাগ সময় দূষণে শীর্ষে থাকা এই শহরের সকাল ১০টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিল ১১৪।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ অনুসরণ করুন

এই স্কোর বাতাসের মানকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ বলে নির্দেশ করে। অবস্থানের দিক দিয়ে ১২ নম্বরে। গতকাল শুক্রবার সকালেও দূষিত বাতাসের শহরের তালিকায় দশের বাইরে ছিল ঢাকা।  দূষিত শহরের তালিকায় ১৬৫ স্কোর নিয়ে শীর্ষে অবস্থান করছে নেপালের কাঠমান্ডু। থাইল্যান্ডের চিয়াং মাই ১৬২ স্কোর নিয়ে দ্বিতীয় এবং আরব আমিরাতের দুবাই ১৬০ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে।

এছাড়া পর্যায়ক্রমে দক্ষিণ ভিয়েতনামের হ্যানয়, কাতারের দোহা, ভারতের দিল্লি, ইন্দোনেশিয়ার জাকার্তা, থাইল্যান্ডের ব্যাংকক, পাকিস্তানের লাহোর এবং ভারতের কোলকাতা ৪, ৫, ৬, ৭, ৮, ৯ ও ১০ নম্বরে অবস্থান করছে। দক্ষিণ কোরিয়ার বুসান আছে ঢাকার আগে, অর্থাৎ ১১ নম্বর অবস্থানে। ১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’, ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

 

শেয়ার করুন:

Recommended For You