ইন্দোনেশিয়ায় ভয়াবহ আগ্নেয়গিরি, উত্তরাঞ্চলের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ

ইন্দোনেশিয়ার উত্তরাঞ্চলের একটি আগ্নেয়গিরিতে বেশ কয়েকবার অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে। যার ফলে ওই অঞ্চলের ১১ হাজার বাসিন্দাকে সরে যেতে বলা হয়েছে। উত্তর সুলাওয়েসি প্রদেশে অবস্থিত মাউন্ট রুয়াং নামে ওই আগ্নেয়গিরিতে প্রথমবার মঙ্গলবার স্থানীয় সময় রাত ৯টা ৪৫ মিনিটে অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে। এতে আকাশে ধোঁয়া ও ছাইয়ের মেঘ জমে।

বুধবার আরও চারবার অগ্ন্যুৎপাতের পর ইন্দোনেশিয়ার ভলকানোলজি এজেন্সি ৭২৫ মিটার উঁচু পাহাড়ি অঞ্চলের জন্য সতর্কতা সংকেতে চারে তোলে। এজেন্সি আগ্নেয়গিরির চূড়ার আশপাশে ছয় কিলোমিটার অঞ্চল (এক্সক্লুশন জোন) থেকে লোকজনকে সরে যেতে বলে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) আগ্নেয়গিরির ধোয়া বাতাসে ছড়িয়ে পড়ার কারণে মানাডো শহরের একটি আন্তর্জাতিক বিমানবন্দর সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছে দেশটির বিমান কর্তৃপক্ষ। বিমান কর্তৃপক্ষ নিরাপত্তা ঝুঁকির বিষয়ে সতর্ক করার পর বাজেট এয়ারলাইন এয়ার এশিয়া পূর্ব মালয়েশিয়া এবং ব্রুনাইয়ের ৯টি বিমানবন্দরের সঙ্গে ফ্লাইট বাতিল করেছে।

প্রাথমিকভাবে ৮০০ লোককে রুয়াং থেকে পার্শ্ববর্তী ট্যাগুল্যান্ডাং দ্বীপে সরিয়ে নেওয়া হয়। দ্বীপটি প্রাদেশিক রাজধানী মানাদো থেকে ১০০ কিলোমিটার উত্তরে অবস্থিত। কর্মকর্তারা বৃহস্পতিবার সকালে বলেন, এক্সক্লুশন জোনের সীমানা বাড়ানোয় আরও বেশি লোকজনকে সরে যেতে হবে। তাদের মানাদোতে নিয়ে যাওয়া হবে।

দুর্যোগ সংস্থার তথ্য ও যোগাযোগকেন্দ্রের প্রধান আব্দুল মুহারিকে উদ্ধৃত করে কম্পাস নামে একটি সংবাদপত্র লিখেছে, ঝুঁকিতে থাকা ১১ হাজার ৬১৫ বাসিন্দাকে সরে যেতে হবে।

 

শেয়ার করুন:

Recommended For You