সুস্থ থাকতে খাদ্যতালিকায় রাখুন করলা

সবজির মধ্যে করলা একটি  অন্যতম জনপ্রিয় খাবার। তবে তেতো স্বাদের জন্য অনেকেই এটি পছন্দ করেন না। কিন্তু, এই সবজির পুষ্টিগুণের কথা জানলে খাদ্যতালিকায় রাখতে আপনি বাধ্য হবেন। 

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ অনুসরণ করুন

আপনি জানেন কি ? করলায় প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি ও সি রয়েছে। একই সঙ্গে এতে বিটা-ক্যারোটিন, লুটেইন, আয়রন, জিঙ্ক, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ ও ম্যাগনেসিয়াম রয়েছে। ডায়াবেটিসসহ বেশ কিছু রোগের যম এই করলা। গবেষণায় দেখা গেছে, করলায় থাকা ৩টি উপাদান পলিপেপটাই়ড পি, ভাইসিন, চ্যারনটিন যা ডায়াবেটিস রোগীর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এরমধ্যে পলিপেপটাইড পি-এর ভূমিকা অনেকটা ইনসুলিনের মতো।

আপনি আরও জানলে অবাক হবেন যে, করলা জ্বর, ঋতুকালীন যন্ত্রণা, সর্দি-কাশির সমস্যাতেও কাজ দেয়। করলার রস কৃমিনাশক, ডায়েটের ক্ষেত্রেও করলা অতি প্রয়োজনীয়। তিতা করলার রস পানে অগ্ন্যাশয় ক্যানসারের কোষ ধ্বংস হয় বলে গবেষকরা জানিয়েছেন। করলার আয়রন হিমোগ্লোবিন তৈরি করতে সাহায্য করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের লুইস বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, করলার রস ব্রেস্ট ক্যানসারের কোষকেও ধ্বংস করতে সক্ষম। এটি দাঁত ও হাড় ভালো রাখে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। দৃষ্টিশক্তি ভালো রাখতে ও চোখের সমস্যা সমাধানে করলার বিটা ক্যারোটিন খুবই উপকারী।  এছাড়া ত্বক ও চুল ভালো রাখার জন্যও একান্ত জরুরি। চর্মরোগ সারাতেও সাহায্য করে এটি।

ডব্লিউ জি / এমএলএইচ 

শেয়ার করুন:

Recommended For You