মার্কিন প্রেসিডেন্টের বিমানে চুরি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সরকারি উড়োজাহাজ এয়ার ফোর্স ওয়ানে চুরির ঘটনা ঘটেছে। গায়েব হয়েছে গণমাধ্যমকর্মীদের জন্য উড়োজাহাজের নির্ধারিত স্থানে থাকা দামি স্মারক।

স্বাভাবিকভাবে অভিযোগের তির প্রেসিডেন্টের সঙ্গে এয়ার ফোর্স ওয়ানে সফরকারী সাংবাদিকদের দিকে। এ জন্য সতর্কও করা হয়েছে তাঁদের। জানা গেছে, গত ফেব্রুয়ারিতে চুরির বিষয়টি নজরে আসে। সে সময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে সফর করেন। সফর শেষে এয়ার ফোর্স ওয়ানের জিনিসপত্র যাচাই করতে গিয়ে দেখা যায়, গণমাধ্যমকর্মীদের জন্য নির্ধারিত স্থানে থাকা কিছু স্মারক নেই।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ অনুসরণ করুন

চুরির এ তালিকায়- দামি ব্র্যান্ডের বালিশের কভার, গ্লাস থেকে শুরু করে স্বর্ণের প্রলেপে কিনারা বাঁধানো প্লেটও রয়েছে। অভিযোগের তির প্রেসিডেন্টের সঙ্গে এয়ার ফোর্স ওয়ানে সফরকারী সাংবাদিকদের দিকে। এজন্য তাদেরকে সতর্কও করা হয়েছে। ‘হোয়াইট হাউস করেসপন্ডেন্টস’ অ্যাসোসিয়েশন এ ঘটনায় সাংবাদিকদের সতর্ক করে বলেছে, এয়ার ফোর্স ওয়ান থেকে কোনও কিছু সঙ্গে নিয়ে যাওয়া নিষিদ্ধ।

আরও পড়ুন   তুরস্কে আঞ্চলিক নির্বাচনে এরদোয়ান বিরোধীদের জয়

হোয়াইট হাউসে কর্মরত সাংবাদিকদের সবাইকে গত মাসে একটি ই–মেইল পাঠায় এ অ্যাসোসিয়েশন। এতে বলা হয়, ওই ধরনের আচরণ প্রেসিডেন্টের সঙ্গে সফরকারী সাংবাদিকদের সম্পর্কে খুবই খারাপ মনোভাবের প্রকাশ। এমন আচরণ অবশ্যই পরিহার করতে হবে।

এয়ার ফোর্স ওয়ানে মাঝেমধ্যে সাংবাদিকদের স্মারক হিসেবে চকলেটের বাক্স দেওয়া হয়। তাতে প্রেসিডেন্টের সিল যুক্ত থাকে। মার্কিন প্রশাসন বলছে, এরপরও এয়ার ফোর্স ওয়ানের লোগোযুক্ত স্মারক (বাসন, তোয়ালেসহ নানা জিনিস) চুরির ঘটনা ঘটছে।

সূত্র : বিবিসি, দ্য গার্ডিয়ান  

শেয়ার করুন:

Recommended For You