পবিত্র কাবা থেকে ৪ হাজার মুসল্লি গ্রেপ্তার

পবিত্র রমজান মাসে নেতিবাচক আচরণ করায় কাবা থেকে এখনপর্যন্ত ৪ হাজার মুসল্লিকে গ্রেপ্তার করেছে সৌদির আইনশৃঙ্খলা নিয়োজিত রক্ষা বাহিনী ।

রোববার (৩১ মার্চ) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। প্রতিবেদেনে বলা হয়েছে, কেবল মুসল্লিদের গ্রেপ্তার নয়, ওমরাহর ভুয়া অফার দিয়ে বিদেশিদের সঙ্গে প্রতারণার অভিযোগে ৩৫টি প্রতারক প্রতিষ্ঠানকে শনাক্ত করা হয়েছে এবং সেগুলো বন্ধও করে দিয়েছে দেশটির সরকার। মুসল্লিরা যেন নির্বিঘ্নে এবং নিরাপত্তাসহ পবিত্র কাবায় ইবাদত বন্দেগি করতে পারেন সেটি নিশ্চিতে যে ব্যবস্থা গ্রহণকরা হয় সেটিরই অংশ হিসেবে ৪ হাজার জনকে গ্রেপ্তার করা হয়েছে।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ অনুসরণ করুন

এদিকে বছরের অন্যান্য সময়ের চেয়ে রমজানে কাবায় মুসল্লিদের ভিড় বৃদ্ধি পায়। বিশেষ করে রমজানের শেষ ১০দিনেমুসল্লিদের ঢল নামে। এ সময়টায় অনেকে ওমরাহ করার চিন্তা-ভাবনা করে থাকেন। ভিড় কমানোর জন্য মুসল্লিদেরকিছু নির্দেশনা দিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। পবিত্র রমজান মাসকে ওমরাহর পিক সিজন ধরা হয়। এ সময়ে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় বেশকিছু নির্দেশনা জারি করেছে। নির্দেশনায় মুসল্লিদের যেসব হোটেলে নামাজের ব্যবস্থা রয়েছে সেখানে নামাজ পড়তে বলা হয়েছে।

সৌদি কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, রমজানের প্রথম ১০ দিনে মোট ৯৮ লাখ ১৮ হাজার ৪৭৪ জন মুসল্লি মসজিদে নববীতে নামাজ আদায় করেছেন। হজরত মুহাম্মদ (সা.)-এর পবিত্র রওজা মোবারক জিয়ারত করেছেন আরও ৭ লাখ ৩৯ হাজার ৭০২ জন ধর্মপ্রাণ মানুষ।

আরও পড়ুন কাবায় সবার নজর কাড়লেন লম্বা ব্যক্তি, ভিডিও ভাইরাল 

এর আগে, ভিড় কমাতে এবারের রমজানে একজন মুসল্লিকে শুধুমাত্র একবারই ওমরাহ করার সুযোগ দেওয়ারসিদ্ধান্ত নেয় সৌদি। ওমরাহ করতে সৌদির সরকারি ওয়েবসাইট নুসুকে অনুমতি নিতে হয়। কেউ যখন একবার ওমরাহ করেন তখন সেটি অ্যাপে লিপিবদ্ধ হয়ে যায়। যখন একই ব্যক্তি আবারও ওমরাহর অনুমতি চেয়ে আবেদনকরেন তখন তাকে একটি বার্তা পাঠানো হয়। এতে বলা হয় রমজানে শুধুমাত্র একজন একবারই ওমরাহ করার সুযোগ পাবেন ।

 

শেয়ার করুন:

Recommended For You