সরকারের সক্ষমতার কথাও চিন্তা করতে হবে: যুগ্ম-সচিব

এদেশ এখন র্স্মাটের দিকে ধাবিত হচ্ছে। প্রধানমন্ত্রী ৪১ মিশন নিয়ে কাজ করছেন। দেশের দারিদ্র বিমোচন, বিভিন্ন ভাতা সুবিধাভোগী থেকে কর্মসংস্থান বাস্তবায়নেও কাজ করছে দেশের সরকার। “সোনার বাংলা গড়ার প্রত্যয়” নিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এর কর্মসূচী বাস্তবায়ন অব্যহত রয়েছে। ২০১২ সাল থেকে এই মন্ত্রণালয় বিভিন্ন প্রকল্প নিয়ে কাজ করছে। গত ২০২২-২৩ অর্থ বছরে সরাদেশে বরাদ্দ ছিল ১৯ কোটি যা ২৩-২৪ সালে বৃদ্ধি হয়ে ২৬ কোটি টাকায় বৃদ্ধি হয়েছে। শুধু রাজশাহীতে সুবিধাভোগী রয়েছে ৭০ হাজার ৬শত ২১জন। বর্তমান সরকার প্রতিনিয়িত দেশের সর্বস্তরের র্স্মাটনেছ ফিরিয়ে নিয়ে আসতে সকল মন্ত্রণালয় একযোগে কাজ করছে বলে বক্তব্য দেন প্রধান অতিথি লুৎফুন নাহার যুগ্ম-সচিব দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

রবিবার (৩১মার্চ) সকালে উপজেলা সভা কক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ও চারঘাট উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা ২০২৩-২৪ সুশান প্রতিষ্ঠার নিমিত্তে অংশীজনের অংশগ্রহন সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার সাইদা খানম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন লুৎফুন নাহার যুগ্ম-সচিব দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসলাম, উপ-সচিব সেলিম আহমেদ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিসার সালাহ উদ্দীন আল ওয়াদুদ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শামীম আহমেদ। অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন কর্মকর্তা, ৯টি উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, চারঘাট উপজেলার ৬টি ইউনিয়নের চেয়ারম্যান, বিভিন্ন পত্রিকার সাংবাদিক, স্কুল ও কলেজ শিক্ষক, উপজেলার বিভিন্ন এলাকার সুবিধাভোগীরা উপস্থিত ছিলেন। ওই সময় দি এশিয়ান এজ পত্রিকার জেলা প্রতিনিধি ওবায়দুল ইসলাম রবি ও দৈনিক সমকাল পত্রিকার চারঘাট উপজেলা প্রতিনিধি আবুল কালাম আজাদ সনি বিভিন্ন বিষয়ে নিয়ে যুগ্ম-সচিবের সঙ্গে কথা বলেন। ওই সময় উপস্থিত অনেকে তাদের বিবিধ মত প্রকাশ করেন।

বক্তব্যে উপজেলা চেয়ারম্যান বলেন, আর কতকাল হাত পেতে জীবন যাপন করবে। এদেশ র্স্মাট দিকে যাচ্ছে । উন্নত দেশের লোকজন কেন সরকারী বরাদ্দের আশায় থাকবে। কর্মসংস্থানের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। দেশের সংসদ সদস্যরা আইন প্রণয়ন করছে তারা কেন বিভিন্ন বরাদ্দ নিয়ে কাজ করবে। সরকারী বরাদ্দ নিয়ে উপজেলা ও ইউনিয়ন চেয়ারম্যানরা কাজ করলে স্থানীয় পর্যায়ে ছোট বড় অনেক প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হবে বলে যুগ্ম-সচিবের নিকট দাবি জানন তিনি।

বর্তমান দেশের উন্নয়নের তুলনায় এই উপজেলা অনেক পিছিয়ে রয়েছে। ভারত সীমান্তবর্তী এলাকা হওয়ায় মাদক কারবারী ও সেবনকারীর সংখ্যা অনেক বেশি। পদ্মা নদী ভাঙ্গন এলাকার কারনে দরিদ্রতার সংখ্যাও অনেক বেশি। সর্বপরি এলাকার স্থানীয়রা কৃষি নির্ভরশীল। পরিশেষে চারঘাট উপজেলার জন্য বরাদ্দের পরিমান বৃৃদ্ধির দাবি জানান, উপজেলা নির্বাহী অফিসার সাইদা খানম।

শেয়ার করুন:

Recommended For You