লক্ষ্মীপুরে বেতন-বোনাসের দাবীতে সড়ক অবরোধ

লক্ষ্মীপুরের রায়পুরে বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে শ্রমিকদের বিক্ষোভে পুলিশের লাঠিচার্জ। এ সময় রাস্তায় অবরোধ করে আন্দোলনে নেমেছে বেঙ্গল স্যু ইন্ড্রাষ্টিজর কারখানা শ্রমিকরা।এ সময় আইনশৃঙ্খলা বাহিনী ও ইউপি চেয়ারম্যান ইউছুপ জালাল কিসমত এর বিরুদ্ধে আন্দোলনরত শ্রমিকদের উপর হামলার অভিযোগ করে।
শনিবার (৩০ মার্চ) সকাল ৮টা থেকে দুপুর পর্যন্ত থেকে থেকে ঢাকা-রায়পুর আঞ্চলিক সড়কের রায়পুর রাখালিয়া বাজার এলাকায় কারখানার সামনে অবরোধ ও বিক্ষোভ করে শ্রমিকরা। কর্তৃপক্ষ দাবি না মানায় প্রায় তিন ঘণ্টাব্যাপী রাস্তা বন্ধ করে বিক্ষোভ করে শ্রমিকরা।
প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এর আগেও বেতন ভাতা না দিয়ে এমন কর্মকাণ্ড সংঘটিত করার অভিযোগ উঠেছে। গত ২০১৮ ও ২০২১ সালের মে মাসেও এমন অবস্থার সৃষ্টি হয়। বেতন দিতে হিমশিম খেলেও হরদমসে চলছে তাদের কার্যক্রম। ধারণ ক্ষমতার তিনগুন যাত্রী নিয়ে নিয়মিত পাড়ি দিচ্ছে তাদের পরিবহন।
এদিকে রাস্তা বন্ধ থাকায় দীর্ঘ যানজটের সৃষ্টি হওয়ায় ভোগান্তিতে পড়েছে যাত্রী ও মালবাহী যানবাহন। খবর পেয়ে রায়পুর থানা পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। একপর্যায়ে পুলিশ লাঠিচার্জ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়।
এর আগে শ্রমিক প্রতিনিধিদের নিয়ে কারখানার ম্যানেজার সাইফুল কবির, সিনিয়র প্রোডাকশন ম্যানেজার নজরুল ইসলামের সাথে কথা বলেন রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইমরান খান ও সহকারি পুলিশ সুপার (সার্কেল)) আবদুল্লাহ মোহাম্মাদ শেখ সাদি। বৈঠকে শ্রমিকদের আগামীকাল রবিবার দুপুর ১২টার মধ্যে তাদের ব্যাংক হিসেবে এক মাসের বেতন দেয়ার আশ্বাস দেওয়া হয়। একই সাথে বোনাসের বিষয়ে কর্তৃপক্ষের সাথে কথা বলবেন। তবে লিখিত কোন আশ্বাস না পাওয়ায় শ্রমিকরা কর্তৃপক্ষের এ আশ্বাস প্রত্যাখ্যান করেন।
শ্রমিকরা জানান, এক একজন শ্রমিকের ৯ মাস, ৬ মাস, ৩ মাস ও ২ মাসসহ ওভারটাইম বকেয়া রয়েছে। বকেয়া বেতন পরিশোধ না করে হঠাৎ নোটিশ ছাড়া বিভিন্ন মাধ্যমে শনিবার সকাল ৮ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ করে দেয় মালিকপক্ষ। কারখানায় তালা ঝুলতে দেখে ক্ষিপ্ত হয়ে বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শ্রমিকরা।
রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান খান গণমাধ্যম কর্মীদের জানান, মালিকপক্ষের সাথে কথা বলে বেতন এর ব্যবস্থা করেছি। সড়কে প্রতিবন্ধকতা যেন না হয় সেজন্য আইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিত রয়েছে।
শেয়ার করুন:

Recommended For You