গরমে ত্বকের যত্ন নিবেন যেভাবে

শীত শেষে গরম এলেই আমাদের মাঝে শুরু হয় হাঁসফাঁস অবস্থা। একধরণের অস্থিরতা কাজ করে। ক্রমশ গরম বাড়তে থাকে। কপালে ঘাম জমতে শুরু করে। বাইরে ছাতা আর রোদচশমা ছাড়া বেরোনো যায় না। ঘন ঘন গলা শুকিয়ে যায়। গ্রীষ্মের শুরু এতে বুঝা যায়। এই গ্রীষ্মে শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি খেয়াল রাখতে হয় ত্বকেরও। বাইরে বের হলে রোদের তাপে পুড়তে হয়, যার ফলে দেখা দেয় নানান সমস্যা। এর মাঝে অন্যতম একটি সমস্যা হচ্ছে ব্রণ ওঠা। অনেকেই ব্রণে অতিষ্ট হয়ে পড়েন। 

চলুন জেনে নেওয়া যাক গরমে ত্বকের যত্ন নিবেন যেভাবে:

১) গরমে মুখ ধোয়ার জন্য সাবানের পরিবর্তে ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। সাধারণ সাবানে অনেক বেশি ক্ষার থাকে। যা ত্বকের জন্য ক্ষতিকর। যারা দিনের অধিকাংশ সময় বাইরে থাকেন, কিংবা অনেকক্ষণ জিম করেন, তারা মুখ ধোয়ার সময়ে মৃদু ক্ষার যুক্ত ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। সপ্তাহে অন্তত দু’দিন স্ক্র্যাবার ব্যবহার করা জরুরি। ব্রণ থাকলে, সেই সমস্যাও দূর হবে।

২) যাঁরা নিয়মিত দাড়ি কাটেন, তাঁদের গরমকালে কিছু বিষয় মেনে চলা প্রয়োজন। দাড়ি কামানোর ব্লেড ব্যবহারের আগেও সতর্ক থাকা প্রয়োজন। পাশাপাশি, সাধারণ শেভিং ক্রিমের পরিবর্তে ময়েশ্চারাইজিং ক্রিম বেছে নেওয়া প্রয়োজন। প্রতি বার ব্লেড টানার সময় এক বার করে গরম জলে মুখ ধুয়ে নিন। যাদের ত্বক অনেক বেশি সংবেদনশীল, তারা সংক্রমণ এড়াতে ৩-৫ বার দাড়ি কামানোর পর ব্লেড বদলে ফেলুন। গরমকালে সংক্রমণের আশঙ্কা বেশি থাকে। তাই এই সময়ে ত্বকের বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন।

৩) গরমকালে স্বাভাবিক ভাবেই বেশি ঘাম হয়। ফলে ত্বক অল্পেতেই শুষ্ক হয়ে পড়ে। সে জন্য ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। এতে শুধু যে ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি পায়, তা নয়। ত্বকের আর্দ্রতাও বজায় থাকে। বাইরে বেরোনোর আগে অবশ্যই সানস্ক্রিন মেখে নিন।

 

শেয়ার করুন:

Recommended For You