ভর্তুকির হারভেস্টারের ইঞ্জিনসহ যন্ত্রাংশ বিক্রি করে দিলেন যুবলীগ নেতা

বরগুনার আমতলীতে সরকারের ভর্তুকিমূল্যে বিতরণকৃত কম্বাইন্ড হারভেস্টারের ইঞ্জিনসহ কিছু যন্ত্রাংশ অন্যাত্র  বিক্রি করে দিয়েছেন এক যুবলীগ নেতা। দুর্ঘটনায় হারভেস্টারটি ক্ষতিগ্রস্ত হওয়ায় তিনি এমনটি করেছেন বলে স্বীকার করেছেন গাজী আবদুল হান্নান নামের ওই যুবলীগ নেতা। তবে অভিযুক্তের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহনের আশ্বাস দিয়েছেন আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা কৃষি কর্মকর্তা। 
ইঞ্জিন ও মূল্যবান যন্ত্রাংশবিহীন ওই কম্বাইন্ড হারভেস্টারটি পটুয়াখালী – কুয়াকাটা মহাসড়কের ফকিরবাড়ী বাসষ্ট্যান্ডের কাছে আমতলী সদর ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতি হান্নানের বাড়ির পাশে পরিত্যাক্ত অবস্থায় ফেলে রাখা হয়েছে।
খোজ নিয়ে জানা গেছে, ২০২২ সালের ১মে আঠারোগাছিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম আমতলী উপজেলা কৃষি অফিস থেকে ৭০ শতাংশ ভর্তুকিতে প্রায় ৩০ লক্ষ টাকা মূল্যের ওই হারভেস্টার মেশিনটি মাত্র ৯লক্ষ টাকা চুক্তিতে ক্রয় করেন। ক্রয়ের পর থেকে কম্বাইন্ড হারভেস্টারটি অভিযুক্ত যুবলীগ নেতা গাজী আবদুল হান্নানের তত্ত্বাবধানে পরিচালনা করা হতো বলে জানিয়েছেন আওয়ামী লীগ নেতা নজরুল ইসলাম।
আঠারগাছিয়া ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক  নজরুল ইসলামের সাথে কথা হলে তিনি  জানান, হান্নান ও আমি এক সাথে আমতলী যুব লীগের রাজনীতি করতাম। আমাদের মধ্যে ভালো সম্পর্ক থাকার সুবাদে ওকে (হান্নান) আমি মেশিনটি ছাড়িয়ে পরিচালনা করতে দিয়েছি। এখন মেশিনটির কি অবস্থা তা হান্নানই ভাল বলতে পারবে।
এ বিষয়ে যুবলীগ নেতা গাজী আবদুল হান্নান হার্ভেষ্টারের মেশিন ও যন্ত্রাংশ বিক্রি করার কথা স্বীকার করে  বলেন, আমি শুরুর দিকে নজরুল ইসলামের কাছ থেকে কম্বাইন্ড হারভেস্টার মেশিনটি ভাড়া নিয়ে ব্যবসা করেছি। তিনি মেশিনের যন্ত্রাংশ বিক্রির বিষয়ে বলেন, কম্বাইন্ড হারভেস্টারটি উত্তরাঞ্চলে পাঠিয়ে ছিলাম সেখানে বড় একটি গাড়ীর সাথে ধাক্কা খেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে বিধায় মেশিন ও যন্ত্রাংশ বিক্রি করে দিয়েছি।
আমতলী উপজেলা কৃষি অফিসে যোগাযোগ করা হলে তারা জানান, কম্বাইন্ড হারভেস্টার মেশিন কোনক্রমে বিক্রয় করা যাবেনা এবং উপজেলার বাহিরে নিয়ে ব্যবসা করতে হলে অফিসের অনুমতি নিতে হবে। যদি এক্সিডেন্টে ক্ষতিগ্রস্থ হয় তা হলে রিপিয়ারিং করা যাবে কিন্তু বিক্রয় করা যাবে না। এছাড়া সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ২০২১-২০২২ অর্থ-বছরে উন্নয়ন সহায়তায় কৃষকের মাঝে (ভর্তুকি মূল্যে) কম্বাইন হারভেস্টার বিতরণের উদ্যোগ নেয় সরকার। দূর্যোগপ্রবণ এলাকা হিসাবে বরগুনার আমতলীতে প্রান্তিক কৃষকের মাঝে প্রতিটি হারভেস্টারে ৭০ শতাংশ ভর্তুকি দিয়ে বিক্রি করেন উপজেলা কৃষি অফিস। স্বনামধন্য হারভেস্টার কোম্পানি এসিআই ও মেটাল এই ভর্তুকি মূল্যে হারভেস্টার মেশিন দিয়ে থাকে। ভর্তুকির বাইরে কোম্পানি থেকে এটি কিনতে গেলে তার মূল্য ৩০ লাখ টাকার বেশি পড়ে। অথচ সরকার ভর্তুকী দিয়ে সেই মেশিন মাত্র ৯ লাখ টাকায় বিতরণ করে। শুধু তাই নয়, মেশিনটি পেতে সহজ কিস্তির সুবিধাও রয়েছে।
এ বিষয়ে আমতলী উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ ঈসা মোবাইল ফোনে বলেন, ওই হার্ভেষ্টার মেশিন সম্পর্কে এসিআই ও মেটাল কোম্পানির কাছ থেকে অভিযোগ পেয়েছি আইনগত ব্যবস্থা নেয়া হবে।
আমতলী উপজেলা নির্বাহি কর্মকর্তা মোহাম্মদ  আশরাফুল আলম মোবাইল ফোনে বলেন, অভিযোগের সত্যতা পাওয়া গেলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।
শেয়ার করুন:

Recommended For You