মস্কোয় কনসার্টে হামলায় প্রাণহানি বেড়ে ৬০

রাশিয়ার রাজধানী মস্কোর কনসার্ট হলে বন্দুক হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে পৌঁছেছে ৬০ জনে দাঁড়িয়েছে। সেই সঙ্গে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে ১৪৭ জনকে। রাশিয়ার কেন্দ্রীয় তদন্ত সংস্থা জানিয়েছে, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ অনুসরণ করুন    

স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় মস্কোর ক্রোকাস সিটি হলে এই হামলা চালায় মুখোশ পড়া বন্দুকধারীরা। এ সময় বন্দুকধারীরা কনসার্ট হলে ঢুকে স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে ভিড়ের মধ্যে এলোপাতাড়ি গুলি চালায়।প্রাথমিক তদন্তে জানা গেছে, হামলার পরপরই ঘটনাস্থল থেকে পালিয়ে গিয়েছে বন্দুকধারীরা। তাদের কাউকে এখন পর্যন্ত শনাক্ত করা যায়নি। রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে অবস্থিত ক্রোকাস সিটি হলের মোট আসন সংখ্যা ৬ হাজার ২০০টি। হলটির সিসিটিভি একটি ফুটেজে দেখা গেছে, কনসার্ট শুরুর কিছুক্ষণ আগে লোকজন যখন অডিটোরিয়ামে নিজেদের আসনে বসছেন সে সময় হঠাৎ গুলির শব্দ হলটি কেঁপে ওঠে এবং তারা ছোটাছুটি শুরু করেন।

আরও পড়ুন  পদত্যাগ করেছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট

এদিকে আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করেছে বলে জানা গেছে। রুশ তদন্ত সংস্থার সর্বশেষ বিবৃতিতে বলা হয়েছে, ‘এ পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, ক্রোকাস সিটি হল কমপ্লেক্সে সন্ত্রাসী হামলার পর সেখান থেকে এ পর্যন্ত ৬০ জনের দেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া আহত হয়েছেন মোট ১৪৭ জন। তাদের নিকটবর্তী বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে।’

আরও পড়ুন ফাঁকা বাড়িতে প্রেমিকের সঙ্গে দেখেই মেয়েকে হত্যা

রুশ সংবাদমাধ্যমগুলোর খবর, হামলাকারীরা গুলি করার পাশাপাশি বিস্ফোরক ব্যবহার করেছে। এতে ক্রোকাস সিটি হলে আগুন ধরে যায়। ধসে পড়েছে হলের ছাদ। এর আগে রাশিয়ার কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা জানিয়েছিল, এ হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছে। আহত হয়েছে শতাধিক মানুষ।

হাসপাতাল ও পুলিশ সূত্রে জানা গেছে, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে; কারণ যে ১৪৭ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে, তাদের মধ্যে অন্তত ৬০ জনের অবস্থা আশঙ্কাজনক।

সূত্র: বিবিসি, রয়টার্স  

শেয়ার করুন:

Recommended For You