ঢাবির অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষার আবেদন শুরু আগামীকাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডার গ্র্যাজুয়েট (স্নাতক) প্রোগ্রামে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হচ্ছে আগামীকাল।  

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে  https://worldglobal24.com/latest/ অনুসরণ করুন

বুধবার (২০ মার্চ) বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির চেয়ারম্যান অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। জানা গেছে, ঢাবির অধিভুক্ত ও উপাদানকল্প প্রযুক্তি ইউনিট ও গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি আবেদন বৃহস্পতিবার (২১ মার্চ) শুরু হয়ে চলবে ২৫ এপ্রিল পর্যন্ত। গত বছরের ন্যায় এবারও একই আসন সংখ্যা থাকবে বলে ধারণা করা হচ্ছে। সরকারি সাত কলেজে মোট আসন সংখ্যা ২১ হাজার ৫১৩ টি। এর মধ্যে বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ৬ হাজার ৫০০ টি, বাণিজ্য ইউনিটে ৫ হজার ৩১০ টি এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৯ হাজার ৭০৩ টি। তবে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ইডেন মহিলা কলেজ এবং বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসনগুলো শুধু ছাত্রীদের এবং ঢাকা কলেজের আসনগুলো শুধু ছাত্রদের জন্য সংরক্ষিত।

আরও পড়ুন ঢাবিতে রাজশাহী স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা মোট ১০০ নম্বরের বহু নির্বাচনী প্রশ্নের মাধ্যমে অনুষ্ঠিত হবে। যার জন্য নির্ধারিত সময় থাকবে  ১ ঘণ্টা। ভর্তি পরীক্ষায় বিজ্ঞান ইউনিটের ১০০ নম্বরের বণ্টন অনুযায়ী, বাংলা- ২০, (যে কোনো ১টি) ইংরেজি- ২০, জীববিজ্ঞান- ২০, রসায়ন- ২০, পর্দাথবিজ্ঞান- ২০, উচ্চতর গনিত ২০ নম্বর অর্থাৎ মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। অন্যদিকে ভর্তি পরীক্ষার পাস ৪০ নম্বর। যারা ৪০-এর কম নম্বর পাবে তাদেরকে ভর্তির জন্য বিবেচনা করা হবে না। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য কোনো প্রকার নম্বর কাটা হবে না।

আরও পড়ুন ঢাবি ও অধিভুক্ত কলেজের ৬৭ শিক্ষার্থীকে বহিষ্কার

এদিকে আগামি ১০ মে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১৭ মে এবং ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ১১ মে অনুষ্ঠিত হবে। এছাড়া, প্রযুক্তি ইউনিটের ভর্তি পরীক্ষা ১৮ মে এবং গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ভর্তি পরীক্ষা ২৫ মে অনুষ্ঠিত হবে। সকল ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে শুরু হয়ে চলবে দুপুর ১২টা পর্যন্ত।

গার্হস্থ্য অর্থনীতি ইউনিট
এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে মোট আসন সংখ্যা রয়েছে ২ হাজার ৬৫৫টি। এর মধ্যে বিজ্ঞান/গার্হস্থ্য অর্থনীতি বিভাগ থেকে মেধায় ১ হাজার ৫৯১টি ও কোটায় ১১৮টি। বাণিজ্য বিভাগ থেকে মেধায় ৫১৩টি ও কোটায় ৩৭টি। আর মানবিক বিভাগ থেকে মেধায় ৩৬৫টি, কোটায় ৩১টি আসন রয়েছে। প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএর যোগফল বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম ৬ এবং মানবিক, ব্যবসায় শিক্ষা ও গার্হস্থ্য অর্থনীতি শাখার জন্য ন্যূনতম ৫.৫০ হতে হবে। তবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় আলাদা আলাদাভাবে প্রতিটিতে জিপিএ ন্যূনতম ২.৫০ থাকতে হবে।

আরও পড়ুন 

ঢাবির চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। মোট ১০০টি প্রশ্নের জন্য মোট ১০০ নম্বর থাকবে। প্রত্যেক প্রার্থীর বাংলা, ইংরেজি এবং আইসিটি এই ৩টি বিষয়ে পরিক্ষা দেওয়া আবশ্যিক। রসায়ন/ হিসাব বিজ্ঞান/ অর্থনীতি/ খাদ্য ও পুষ্টি/ সাধারণ জ্ঞান বিষয়ের মধ্যে যেকোনো একটি বিষয় পরীক্ষা দিয়ে মোট চারটি বিষয় পূর্ণ করতে হবে। প্রতি বিষয়ের জন্য মোট নম্বর ২৫।

প্রযুক্তি ইউনিট 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি ইউনিটে শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এই ইউনিটের অধীনে ৬টি কলেজ রয়েছে। তার মধ্যে ৪টি ইঞ্জিনিয়ারিং কলেজ, ১টি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ ও ১টি টেক্সটাইল ইনস্টিটিউট রয়েছে। ৪টি ইঞ্জিনিয়ারিং কলেজের মধ্যে ৩টি সরকারি কলেজ এবং ১টি বেসরকারি কলেজ। আর টেক্সটাইল রিলেটেড ১টি কলেজ পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ এবং বাকি আর একটি বেসরকারি।

আরও পড়ুন চাঁদাবাজি-ছিনতাইয়ে জড়িত থাকায় ঢাবির ১০ ছাত্রকে বহিষ্কার করলো প্রশাসন

প্রযুক্তি ইউনিটের মোট আসন সংখ্যা ১৪৫৫টি। তার মধ্যে সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের সিট ৪৮০টি, নিটারে (পিপিপি) ৬৮৫টি এবং বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের সিট ২৯০টি। নিটার (জাতীয় বস্ত্র ও গবেষণা ইনস্টিটিউট) এ ৬৮৫টি, ময়মনসিংহ ও ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজে ১৮০টি করে, বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজে ১২০টি এবং শ্যামলী টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে ২৫০টি এবং কে এম হুমায়ুন কবির ইঞ্জিনিয়ারিং কলেজে ৪০টি সিট। চারটি বিষয়ের উপর পরীক্ষা হবে। পদার্থ, রসায়ন, গণিত ও ইংরেজি। ১২০ নম্বরের পরীক্ষা হয়েছে। এর মধ্যে পদার্থ ৩৫, রসায়ন ৩৫, গণিত ৩৫ এবং ইংরেজি ১৫। আর পাস মার্ক ছিল ৪৮। ভর্তিচ্ছু আবেদনকারীদের এসএসসি ও এইচএসসি উভয় ক্ষেত্রেই চতুর্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৬.৫০ (ন্যূনতম) থাকতে হবে। নেগেটিভ মার্কিং নেই। প্রতিটি প্রশ্নের মান ১।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য- https://collegeadmission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাতটি কলেজ যথাক্রমে- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ ও সরকারি বাঙলা কলেজ।
শেয়ার করুন:

Recommended For You