ইসরায়েলি হামলায় গাজায় ১৩ হাজারের বেশি শিশুর প্রাণহানি

দীর্ঘ পাঁচ মাসের বেশি সময় ধরে গাজা উপত্যকায় নির্বিচারে হামলা চালাচ্ছে ইসরায়েল বাহিনী। গাজা উপত্যকায় এখন পর্যন্ত প্রায় ১৩ হাজারেরও বেশি শিশুকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ জানিয়েছে, যেসব শিশুরা বেঁচে আছে তারা গুরুতর অপুষ্টিতে ভুগছে। এসব শিশু এতটাই দুর্বল হয়ে পড়েছে যে, তাদের কান্না করার মতো শক্তিটুকুও অবশিষ্ট নেই।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে  https://worldglobal24.com/latest/ অনুসরণ করুন

গত রবিবার ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল বলেন, আরও কয়েক হাজার শিশু আহত হয়েছে অথবা তারা কোথায় আছে সেটাও আমরা নির্ধারণ করতে পারছি না। অনেক শিশু এখনও ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে থাকতে পারে। আমরা বিশ্বের অন্য কোনও সংঘাতে এত শিশুর মৃত্যু দেখিনি।তিনি বলেন, আমি এমন শিশুদের ওয়ার্ডে গিয়েছি যারা মারাত্মক রক্তশূন্যতা ও অপুষ্টিতে ভুগছে। পুরো ওয়ার্ড একেবারেই নিস্তব্ধ। কারণ সেখানকার বাচ্চারা এতটাই দুর্বল যে, তাদের কান্না করার শক্তিটুকুও আর অবশিষ্ট নেই।

আরও পড়ুন গাজায় ইসরায়েলি নৃশংসতায় প্রাণহানি প্রায় ৩১ হাজার

ফিলিস্তিন শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ ও কর্মসংস্থান বিষয়ক সংস্থার (ইউএনআরডব্লিউএ) তথ্যানুযায়ী, উত্তর গাজায় দুই বছরের কম বয়সী প্রতি তিনজন শিশুর মধ্যে একজন এখন তীব্রভাবে অপুষ্টিতে ভুগছে। সংস্থাটি আরও সতর্ক করেছে যে, পাঁচ মাসেরও বেশি সময় ধরে ইসরায়েলি বাহিনীর আগ্রাসনে সেখানকার মানুষ দুর্ভিক্ষে পতিত হয়েছে।

আরও পড়ুন গাজায় অনাহারে ২০ জনের মৃত্যু

ক্যাথরিন রাসেল আরও বলেন, ইসরায়েলের ‘গণহত্যা’ যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ২০ লাখের বেশি ফিলিস্তিনি দুর্ভিক্ষে পতিত হয়েছে। ফলে সেখানে মানবিক সহায়তাবাহী ট্রাকগুলোকে নিয়ে যাওয়াটা ছিল খুব বড় একটি আমলাতান্ত্রিক চ্যালেঞ্জ।

আরও পড়ুন ইসরায়েলের যে শর্তে গাজায় যুদ্ধবিরতি নিয়ে শঙ্কা

উল্লেখ্য,  গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজা উপত্যকায় নির্বিচারে হামলা চালাচ্ছে ইসরায়েল।

সূত্র: রয়টার্স

 

শেয়ার করুন:

Recommended For You