ন্যাটো ইউক্রেনে সেনা মোতায়েন করলে তৃতীয় বিশ্বযুদ্ধ হবে : ইতালি

ইতালির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনিও তাজানি বলেছেন, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সেনাদেরকে যদি ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে মোতায়েন করা হয় তাতে সর্বাত্মকভাবে বৈশ্বিক সংঘাত শুরু হবে এবং সেই সংঘাত শেষ পর্যন্ত তৃতীয় বিশ্বযুদ্ধের রূপ নিতে পারে। যুদ্ধের একটা পর্যায়ে ইতালি ইউক্রেনে সেনা মোতায়েন করবে- এমন সম্ভাবনাকে তিনি সরাসরি নাকচ করে দিয়েছেন।

শুক্রবার তিনি এক সাক্ষাৎকারে এসব কথা বলেন বলে গতকাল একাধিক বিশ্ব গণমাধ্যমের প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে। ইতালি শেষ পর্যন্ত ন্যাটো জোটের অধীনে ইউক্রেনে সেনা মোতায়েন করবে কিনা- এমন প্রশ্নের জবাবে তাজানি এই ধারণাকে সম্পূর্ণভাবে নাকচ করে দেন।

ইতালির পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি মনে করি ইউক্রেনে ন্যাটো জোটের প্রবেশ করা উচিত নয়। এটা ভুল হবে। আমাদের উচিত ইউক্রেন নিজেই নিজেকে রক্ষা করুক- সেই ব্যাপারে সহযোগিতা করা; কিন্তু ইউক্রেনে প্রবেশ করে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করা তৃতীয় বিশ্বযুদ্ধের ঝুঁকি তৈরি করবে।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন নতুন করে টিএফ-২ এবং ফ্রান্স-২ টেলিভিশন চ্যানেলকে যে সাক্ষাৎকার দিয়েছেন তাতে তিনি বলেছেন, ইউক্রেনে পশ্চিমা সেনা পাঠানো উচিত। এরপর ইতালির পররাষ্ট্রমন্ত্রী কার্যত ফরাসি প্রেসিডেন্টের বক্তব্যের বিরোধিতা করলেন।

ইতালির পররাষ্ট্রমন্ত্রী তাইয়ানির কাছে সাংবাদিকরা জানতে চেয়েছিলেন, ইউক্রেনে সেনা পাঠানোর বিষয়ে ন্যাটোভুক্ত দেশগুলো কোনও চিন্তাভাবনা করছে কি না।

জবাবে তাইয়ানি বলেন, “আমি মনে করি, ন্যাটোর সেনাদের ইউক্রেনের মাটিতে পা রাখা উচিত নয়। এটা হলে ভুল হবে। ইউক্রেন নিজেদের রক্ষায় যে লড়াই চালিয়ে যাচ্ছে, আমাদের উচিত তাদের পাশে থেকে সহায়তা করা।

“তবে দেশটিতে ঢুকে যদি আমরা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে নামি, তাহলে তৃতীয় বিশ্বযুদ্ধের ঝুঁকিতে পড়বে বিশ্ব।”

ইউক্রেনের আত্মরক্ষার লড়াইয়ে ইতালি তার সেনাদের দেশটিতে পাঠাবে না বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী তাইয়ানি।

তখন তার কাছে প্রশ্ন রাখা হয়, সেক্ষেত্রে ন্যাটোভুক্ত অন্যান্য দেশ বিশেষত ফ্রান্স তাদের সেনা ইউক্রেনে পাঠাবে কি না। জবাবে তাইয়ানি বলেন, “এর কোনও সম্ভাবনা নেই।”

 

 

খবর : পার্সটুডে

শেয়ার করুন:

Recommended For You