বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ, জিততে পারেনি বাংলাদেশ

রিশাদ-তাসকিনের লড়াইও বাংলাদেশের জন্য যথেষ্ট হয়নি। সর্বশক্তি দিয়েও শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জিততে পারেনি টাইগাররা। শনিবার (০৯ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষটিতে শ্রীলঙ্কার কাছে ২৮ রানে হেরেছে স্বাগতিকরা। শুরুতে ব্যাট করে ৭ উইকেট হারিয়ে ১৭৪ রান করে শ্রীলঙ্কা। পরে ওই রান তাড়া করতে নেমে ১৪৬ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ।  

১৭৫ রান তাড়া করতে নেমে রীতিমতো লজ্জার রেকর্ডে নাম তোলার শঙ্কায় ছিল বাংলাদেশ। শেষে রিশাদ হোসেন ও তাসকিন আহমেদের ঝড়ো ইনিংসে অবশ্য রক্ষা পায়। কিন্তু ৩২ রানে ছয় উইকেট হারানোর পর ম্যাচে আর ফিরতে পারেনি বাংলাদেশ।

বাংলাদেশের জন্য মূল আতঙ্ক হয়ে ওঠেন থুসারা। আগের দুই ম্যাচে একাদশেই ছিলেন না তিনি। মাথিশা পাথিরানার চোটে সুযোগ পেয়ে এই পেসার নিজের প্রথম ওভারেই হ্যাটট্রিক করে ফেলেন তুষারা। শুরুটা হয় স্বাগতিক অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। স্লিঙ্গিং অ্যাকশনের এই বোলারের বলে বোল্ড হন শান্ত। পরের বলে ক্রিজে আসেন তাওহীদ হৃদয়। গুড লেন্থে পড়ে বল হালকা সুইং করে খুব জোরে আঘাত হানে হৃদয়ের স্টাম্পে। হ্যাটট্রিক বলে তুষারার মুখোমুখি হন মাহমুদউল্লাহ রিয়াদ। আরও একটি বল গুড লেন্থে পড়ে সুইং করে বেরিয়ে যাওয়ার সময় রিয়াদের পায়ে লাগে। হ্যাটট্রিক পূর্ণ হয় থুসারার।

এর আগে প্রথম দুই ম্যাচের মতো টস জিতে এদিনও শ্রীলঙ্কাকে আগে ব্যাটিংয়ে পাঠিয়েছিল বাংলাদেশ। শুরুটা বেশ আঁটসাঁট করলেও সেটা ধরে রাখতে পারেননি স্বাগতিক বোলাররা। প্রথম তিন ওভার থেকে লঙ্কানরা তুলতে পেরেছিল মাত্র ১৮ রান। পরের ওভারে তাসকিন আহমেদ দেন ১২ রান। একটি বাই চারসহ শেষ দুই বলে তাঁকে দুটি চার মারেন কামিন্দু মেন্ডিস। এই ওভারের প্রথম বলে অবশ্য বাংলাদেশকে ব্রেক থ্রু এনে দেন তাসকিন। ফেরান ৮ রান করা ধনঞ্জয়া ডি সিলভাকে।কামিন্দু মেন্ডিসও অবশ্য ইনিংস বড় করতে পারেননি। ১২ রানে তাঁকে শরিফুল ইসলামের ক্যাচ বানিয়ে ফিরিয়েছেন রিশাদ হোসেন। তবে একপ্রান্তে আরেকবার ‘প্রিয় প্রতিপক্ষ’ বাংলাদেশের বিপক্ষে দাঁড়িয়ে যান কুশল মেন্ডিস। তাঁর ৮৬ রানের ইনিংসেই মূলত বড় সংগ্রহ পায় শ্রীলঙ্কা। তৃতীয় উইকেটে ওয়ানিন্দু হাসারাঙ্গাকে নিয়ে যোগ করেন ৫৯ রান।  হাসারাঙ্গা ১৩ বলে এক চার ও এক ছক্কায় ১৫ রান করে আউট হন মুস্তাফিজুর রহমানের বলে।এরপর চারিথ আসালাঙ্কা বেশি সুবিধা করতে পারেননি। তাঁকে আউট করেন শরিফুল ইসলাম। সবচেয়ে বড় বাধা কুশলকে শিকার বানিয়েছেন তাসকিন। তাঁর ৫৫ বলের ইনিংসটি সাজানো সমান ৬ চার ও ৬ ছক্কায়। শেষ দিকে অ্যাঞ্জেলো ম্যাথুসের ১০ ও দাসুন শানাকার ঝোড়ো ১৮ রানের ইনিংসে ১৭০ ছাড়িয়েছে শ্রীলঙ্কা। দুটি করে উইকেট নিয়েছেন তাসকিন ও রিশাদ।

শেয়ার করুন:

Recommended For You