চুল পড়া বন্ধের ঘরোয়া সমাধান

আজকাল চুল পড়ার সমস্যা সাধারণ হয়ে উঠেছে। প্রতি ১০০ জনের মধ্যে প্রায় ৬৫ জন নারী এই সমস্যার মধ্য দিয়ে যাচ্ছেন। পরিবর্তনশীল জীবনধারা, হরমোনের ভারসাম্যহীনতা এবং দূষণের কারণে এই সমস্যা বাড়ছে। তবে চুলের সঠিক যত্ন নিলে এই সমস্যা এড়ানো যায়।

অসম্পূর্ণ ঘুম এবং স্ট্রেসের মতো কারণও চুল পড়ার কারণ হতে পারে। মাথার ত্বকের পুষ্টি চুলের ফলিকলকে শক্তিশালী এবং স্বাস্থ্যকর চুলের বৃদ্ধিকরতে পারে। ভারতীয় বিউটি এক্সপার্ট শাহনাজ হোসেন জানিয়েছেন চুল পড়া বন্ধ করার কয়েকটি ঘরোয়া উপায় সম্পর্কে-

আমলকি ও লেবুর রস

ভিটামিন সি চুলের জন্য উপকারী কারণ এটি চুলের গোড়া মজবুত করে। আমলকি ভিটামিন সি এর একটি ভালো উৎস। এমলকি খুশকি থেকে মুক্তি পেতেও সাহায্য করে। ১ চা চামচ আমলকি পাউডারে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। আমলকির ঘন পেস্ট তৈরি করুন। সেই পেস্ট চুলে লাগিয়ে আধা ঘণ্টার মতো অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু করে নিন। নিয়মিত এভাবে ব্যবহার করলে চুল পড়া বন্ধ হবে দ্রুতই।

তুলসী হেয়ার প্যাক

তুলসীতে এমন বৈশিষ্ট্য রয়েছে যা চুল মজবুত করতে সাহায্য করে। এটি চুলের গোড়ার শক্তি বৃদ্ধি করে চুল পড়া কমাতে সাহায্য করে। এটি রক্ত সঞ্চালন উন্নত করে এবং চুলের উজ্জ্বলতা বাড়াতে পারে। এটি চুলকে লম্বা ও ঘন করতেও সাহায্য করে। ডিমের কুসুম ও তুলসী পাতা একসঙ্গে ব্লেন্ড করুন। এরপর এর সঙ্গে অলিভ অয়েল মেশান। এই মাস্ক আপনার চুলে লাগিয়ে ৪০ মিনিটের জন্য রেখে দিন। একটি তোয়ালে গরম পানিতে ভিজিয়ে তারপর ছেঁকে চুলে স্টিম করুন। এরপর চুল ধুয়ে বাতাসে শুকিয়ে নিন।

জবা ফুলের মাস্ক ব্যবহার

জবা ফুল চুল শক্তিশালী করার জন্য পরিচিত। এই লাল ফুল ভিটামিন, খনিজ এবং অ্যামাইনো অ্যাসিড সমৃদ্ধ যা মাথার ত্বক এবং চুলের ফলিকলকে পুষ্ট করে, স্বাস্থ্যকর চুলের বৃদ্ধি করে এবং চুল পাতলা হওয়া রোধ করে। ৩-৪টি ফুল নিন এবং নারিকেল তেল দিয়ে পেস্ট তৈরি করুন। আপনার মাথার ত্বক এবং চুলে পেস্টটি ব্যবহার করুন। ৩০ মিনিটের জন্য রেখে দিন তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। কাঙ্ক্ষিত ফলাফলের জন্য সপ্তাহে একবার বা দুইবার এই চিকিৎসাটি ব্যবহার করুন।

 

শেয়ার করুন:

Recommended For You