২০৩০ সালে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর চালু করবে সৌদি আরব

সৌদি আরবের রাজধানী রিয়াদে কিং সালমান আন্তর্জাতিক বিমানবন্দরটি ২০৩০ সালে উদ্বোধন করা হবে। উদ্বোধনের পর এটি বিশ্বের বৃহত্তম বিমানবন্দর বলে স্বীকৃতি পাবে। ৫৭ বর্গকিলোমিটারজুড়ে বিস্তৃত নতুন এই বিমানবন্দরে ছয়টি রানওয়ে থাকবে। 

বিমানবন্দরের ১২ বর্গকিলোমিটারজুড়ে থাকবে বিনোদনমূলক সুবিধাসহ বিভিন্ন পণ্যর দোকান। নতুন বিমানবন্দরটি নির্বিঘ্ন যাত্রা, বিশ্বমানের দক্ষ পরিচালনা এবং উদ্ভাবনকে কেন্দ্র করে একটি অ্যারোট্রোপলিসে পরিণত হবে। বিমানবন্দরটি চালু হওয়ার পর ১২ কোটি যাত্রীকে সেবা দিতে সক্ষম হবে বলে আশা করা হচ্ছে। ২০৫০ সাল নাগাদ এই সংখ্যা সাড়ে ১৮ কোটিতে দাঁড়াবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

নতুন এই বিমানবন্দরটি ১৯৮৩সালে চালুকৃত কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনালগুলোকেঅন্তর্ভুক্ত করবে। বিমানবন্দরটি ডিজাইন করেছে ব্রিটিশ আর্কিটেকচার ফার্ম ফস্টার প্লাস পার্টনার্স। উচ্চাভিলাষী এই বিমানবন্দরের ডেলিভারি পার্টনার থাকবে যুক্তরাজ্যের নির্মাণ সংস্থা মেস।

 

বিমানবন্দর প্রকল্পটি সৌদি আরবের দীর্ঘমেয়াদি লক্ষ্যের অংশ। এটি রিয়াদকে ২০৩০ সালের মধ্যে বিশ্বের শীর্ষ ১০ অর্থনীতির শহরের একটিতে পরিণত এবং রিয়াদের জনসংখ্যাকে দেড় থেকে দুই কোটিতে নিয়ে যেতে সাহায্য করবে। অন্যদিকে কিং সালমান আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় প্রায় ১ লাখ ৫০ হাজার কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে। চালু হওয়ার পর ব্রিটিশ এয়ারওয়েজ যুক্তরাজ্য থেকে রিয়াদে (কিং খালিদ ইন্টারন্যাশনাল বিমানবন্দর) সরাসরি ফ্লাইট চালু করবে। এই ফ্লাইটের রিটার্ন টিকিটের মূল্য প্রায় ৭০০ ইউরো থেকে শুরু হবে।

 

শেয়ার করুন:

Recommended For You