রামুতে স্ট্রবেরি চাষে সফলতা আরিফুর রহমানের 

কক্সবাজারের রামুতে স্ট্রবেরি চাষ করে সফলতা পেয়েছে তরুণ উদ্যোক্তা আরিফ এন্ড ব্রাদার্স এগ্রো ফার্মের স্বত্বাধিকারী আরিফুর রহমান। রামুর জোয়ারিয়ানালা ইউনিয়নে ৩ মাস আগে মাত্র ২ লক্ষ টাকা ব্যায়ে আমেরিকান ফ্যাস্টিবল প্রজাতির আড়াই হাজার চারা রোপনের মাধ্যমে শুরু করে স্ট্রবেরি চাষ। 
বাজারে স্ট্রবেরির  চাহিদা বেশি ও বেশি দামের ফলে কক্সবাজারের মানুষ সহজে এই ফলের স্বাদ গ্রহণ করতে পারে না এবং আমদানীকৃত ফলও বেশি দামের কারণে সাধারণ মানুষ কিনতে না পারায় ব্যবসায়ীরাও পড়েন বিপাকে। এ সব কিছুর কথা চিন্তা করেই এই স্ট্রবেরি চাষে মনোযোগ দিয়েছেন বলে জানান আরিফ এন্ড ব্রাদার্স এগ্রো ফার্মের স্বত্বাধিকারী আরিফুর রহমান। আমেরিকান ফ্যাস্টিবল প্রজাতির এই স্ট্রবেরি রোগমুক্ত ও  খুব দ্রুত ফলন এবং কক্সবাজারের মাটি এই স্ট্রবেরি চাষের উপযুক্ত হওয়ায় এই স্ট্রবেরি চাষ করে কক্সবাজার জেলার মানুষের চাহিদা মিটিয়ে বাহিরেও রপ্তানি করে অর্থ উপার্জন করা যাবে বলে মনে করছেন আরিফ।
অন্য দিকে তরুণ উদ্যোক্তাদের এ সকল ফল চাষে উদ্ভুদ্ধ করা হলে কক্সবাজারে বেকারত্ব অনেকটা দূরীকরণ করা যাবে বলে করছেন তিনি। মাত্র ১ বিঘা জমিতে ২ লক্ষ টাকা ব্যায় করে পরিক্ষামূলক আড়াই হাজার চারা রোপন করে ভালো ফলন হয়েছে বলে মনে করছেন আরিফুর রহমান। তিনি এই ফলন থেকে খরচের চেয়ে দ্বিগুন লাভের আশা করছেন এবং আগামী বছর ৫ বিঘা জমিতে এই আমেরিকার ফ্যাস্টিবল প্রজাতির স্ট্রবেরি চাষ করবেন বলে জানিয়েছেন।
শেয়ার করুন:

Recommended For You