ভৈরবে দিনব্যাপী নারী উদ্যোক্তা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত 

কিশোরগঞ্জের ভৈরবে দিনব্যাপী নারী উদ্যোক্তা বিষয়ক কর্মশালা, সনদ বিতরণ ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। (২ মার্চ) শনিবার সকালে উপজেলার বঙ্গবন্ধু হল রুমে বাংলাদেশ মহিলা সমিতি ভৈরব শাখার আয়োজনে দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় প্রধান অতিথি হিসেবে কর্মশালার উদ্বোধন করেন, বাংলাদেশ মহিলা সমিতির সাধারণ সম্পাদিকা তানিয়া বাখ্ত।
বাংলাদেশ মহিলা সমিতি ভৈরব শাখার সভানেত্রী উলফতারা জাহান এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য শবনম জাহান শিলা (এমপি), ভৈরব উপজেলা নির্বাহী কর্মকর্তা এ.কে.এম গোলাম মুর্শেদ খান, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টু, প্রয়াত রাষ্ট্রপ্রতির সাবেক এপিএস মোল্লা সাখাওয়াত হোসেন, ভৈরব থানা অফিসার ইনচার্জ (ওসি) মো. সফিকুল ইসলাম প্রমুখ।
নারী উদ্যোক্তাদের তৈরি দেশীয় পোশাক, গহনা, পাট জাতীয় পণ্য ও পিঠাপুলির বিক্রি ও প্রচারের লক্ষ্যে কর্মশালার পাশাপাশি মেলার আয়োজন করা হয়। এতে ১২ জন নারী উদ্যোক্তা তাদের পণ্য প্রদর্শন করছেন। যার মধ্যে রয়েছে দেশীয় পোশাক, গহনা, পাটজাত পণ্য, তৈজসপত্র, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, হস্তশিল্প ও গৃহস্থলী পণ্য।
মেলা উদ্বোধনের আগে উপজেলা বঙ্গবন্ধু হল রুমে এক সংক্ষিপ্ত আলোচনা হয়। এসময় বক্তারা বলেন, এই কর্মশালার মাধ্যমে নারী উদ্যোক্তারা নিজ দক্ষতার মাধ্যমে অর্থনৈতিকভাবে নিজেকে সফল ভাবে এগিয়ে নিয়ে যেতে পারবে। এছাড়া এ মেলা নারী উদ্যোক্তাদের তৈরি পণ্য বিক্রি বৃদ্ধি ও প্রচারে সাহায্য করবে। নারী উদ্যোক্তাদের তথ্য প্রযুক্তি, বাঙালির ঐতিহ্য, সংস্কৃতি, ভালো উপকরণ ও নিজস্ব সৃজনশীলতা দিয়ে পোশাকের ডিজাইন এবং মানসম্মত পোশাক তৈরি করতে হবে। সময়োপযোগী ডিজাইন এবং মানসম্মত পোশাক সফল উদ্যোক্তা হিসেবে গড়ে তুলবে। যা তাদের উৎপাদিত পণ্যের চাহিদা বৃদ্ধি করবে এবং মানুষ দেশীয় পোশাক ক্রয়ে উদ্বুদ্ধ হবে।
বক্তারা আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর উন্নয়ন, ক্ষমতায়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়ন করছেন। বাংলাদেশ নারীর ক্ষমতায়নে বিশ্বে রোল মডেল সৃষ্টি করেছে। পরে মেলার সকল স্টল ঘুরে দেখেন অতিথিরা।
শেয়ার করুন:

Recommended For You