ব্যর্থ মানুষের যে ৫ অভ্যাস থাকে

সফলতা একদিন নিজ থেকেই চলে আসবে এটি ভুল ধারণা। সাফল্য একদিনে ধরা দেয় না। আপনার প্রচেষ্টাই কেবল পারে আপনাকে স্বপ্নের পথে এগিয়ে নিয়ে যেতে। সফলতার পথে দীর্ঘ পথ গুঁটিগুঁটি হেঁটে গেলে তবেই দেখা মেলে কাঙ্ক্ষিত লক্ষ্যের। যারা ব্যর্থ, তাদের মধ্যে কিছু সাধারণ অভ্যাস লক্ষ্য করা যায়।

চলুন জেনে নেওয়া যাক ব্যর্থ মানুষের মাঝে কোন অভ্যাসগুলো থাকে-

ক্রমাগত আপনার ফোন স্ক্রল করা  

অনেকেই আছে যারা ঘণ্টার পর ঘণ্টা ফোন স্ক্রল করে যায়, কিন্তু কী দেখছে, কেন দেখছে কিছুই জানে না। অপরদিকে ঘড়ির কাঁটা ঘুরতে থাকে নিজের গতিতে। সময় নষ্ট হয় এভাবেই। এটি হলো বর্তমান ব্যর্থ মানুষের আরেকটি লক্ষণ। সফল মানুষেরা নিজের সময়ের গুরুত্ব জানেন। যে কারণে তারা কোনো সময় নষ্ট করেন না। ফোন অবশ্যই চেক করবেন, তবে তার সময়সীমা নির্দিষ্ট করুন। প্রতি মিনিটে মিনিটে রিফ্রেশ দেওয়ার প্রয়োজন নেই।

 

দুপুরের খাবার না খাওয়া

দুপুরের খাবার খাওয়া দিনের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। আমাদের দেশে সাধারণত এসময় মূল খাবারটি খাওয়া হয়ে থাকে। আপনি যদি নিয়মিত দুপুরের খাবার বাদ দিতে থাকেন আর বিকেলের দিকে ক্ষুধা পেলে ফাস্টফুড বা মুখরোচক খাবার আনিয়ে খান, তাহলে জেনে নিন আপনি ব্যর্থদের তালিকায় নাম লেখাতে চলেছেন। একজন সফল মানুষ নিজের স্বাস্থ্যের প্রতি যত্নশীল হন। তারা জানেন, কী করে নিজেকে সুস্থ রাখতে হয়।

 

সকালে টিভি দেখা 

নিজের সঙ্গে একটি পরীক্ষা করুন। এক সপ্তাহের জন্য প্রতিদিন সকালে নাস্তা করার সময় টিভি দেখুন। এরপর প্রতিদিন সকালে বই পড়ার অনুভূতির সঙ্গে তুলনা করুন। পার্থক্যটা হবে বিস্ময়কর। যে সপ্তাহে আপনি সকালে টিভি দেখবেন সেটি আপনাকে অস্বস্তিকর এবং বিষণ্ণ বোধ করতে কাজ করবে। অপরদিকে বই পড়ার সপ্তাহটি আপনার মস্তিষ্কের খোরাক জোগাবে। বলা হয়ে থাকে, ব্যর্থরা টেলিভিশন দেখে আর সফল মানুষেরা বই পড়ে। আপনি কোনটা করবেন?

 

 

একসঙ্গে অনেক কিছু করার চেষ্টা  

মাল্টিটাস্কিং বলে কিছু নেই। হতে পারে তা আপনার নিজেকে অনেক দক্ষ বলে প্রমাণের চেষ্টা। কিন্তু এই একসঙ্গে অনেকগুলো কাজ করতে যাওয়ার অভ্যাস আপনাকে কোনোকিছুতেই দক্ষ করে তোলে না। আপনি সবগুলো বিষয়ে ভাসা ভাসা ধারণা পান কেবল। একই সময়ে একাধিক বিষয়ে মনোযোগ দিলে তা আপনার ক্ষতি ছাড়া কিছুই করে না। তাই সবকিছুতে দক্ষ হওয়ার প্রয়োজন নেই। যে কাজটি আপনি ভালোভাবে পারেন, সেটিই কেবল করুন।

 

দেরি করা 

ব্যর্থ মানুষের একটি লক্ষণ হলো যে তারা যেকোনো জায়গায় দেরি করে যায়। নির্দিষ্ট সময়ে উপস্থিত হতে তারা জানেই না। এর অর্থ হলো সময়ের প্রতি গুরুত্ব না দেওয়া। যে কারণে সময়ও তাকে গুরুত্ব দেয় না। দিনশেষে ব্যর্থদের কাতারে নিজেকে আবিষ্কার করে। সময় মেনে চলা অনেক বড় একটি গুণ। এটি আপনাকে সফল তো করবেই, সেইসঙ্গে দেবে স্বস্তিও। যেকোনো জায়গায় নির্দিষ্ট সময়েরও পাঁচ-দশ মিনিট আগে উপস্থিত হওয়ার চেষ্টা করুন।

 

 

শেয়ার করুন:

Recommended For You