সর্দি-কাশি ও ফ্লু , জেনে নিন বাঁচার ক্লু!

ঋতু পরিবর্তনের সাথে সাথে সর্দি-কাশি ও ফ্লু এর সমস্যা হয়ে থাকে, বিশেষত শীত ও বসন্ত কালে সমস্যাগুলো বেড়ে যায়। এসব রোগের চিকিৎসার জন্য সাধারণত ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন হয় না।

অনেকের ধারণা ভিটামিন সি, রসুন ও বিভিন্ন হারবাল ঔষধ সর্দি-কাশি প্রতিরোধে কিংবা সর্দি-কাশি থেকে দ্রুত সেরে উঠতে সাহায্য করে। তবে এই ধারণার পক্ষে তেমন কোনো প্রমাণ পাওয়া যায়নি। তবে কিছু উপদেশ মেনে চললে ঘরে বসেই নিজের যত্ন নেওয়া যায়। তা ছাড়া কিছু সতর্কতা অবলম্বন করলে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কমে যায়।

আপনি যদি সর্দি-কাশি থেকে নিজেকে নিরাপদ রাখতে চান তবে পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নিন ও যথেষ্ট ঘুমান, যথাসাধ্য শরীর উষ্ণ রাখুন, প্রচুর পরিমাণে পানি পান করুন। পানির পাশাপাশি তরল খাবারও উপকারী। ধূলাবালি থেকে নিজেকে নিরাপদ রাখুন। গলা ব্যথা উপশমের জন্য লবণ মিশিয়ে কুসুম গরম পানি দিয়ে গড়গড়া করুন। তবে ছোটো শিশুরা ঠিকমতো গড়গড়া করতে পারে না বলে তাদের ক্ষেত্রে এই পরামর্শ প্রযোজ্য নয়, কাশি উপশমের জন্য মধু খেতে পারেন। মধু ও কালোজিরার তেল মিক্সড করেও সেবন করলে বেশ উপকার পেতে পারেন।

তবে অবশ্যই মাত্রাতিরক্ত হওয়ার আগেই বা এর মাঝে অন্য কোন প্রকার ভাইরাস যদি আক্রমন করে থাকে তবে ডাক্তারের স্মরণাপন্ন হতে হবে, ডাক্তারের পরামর্শ অনুযায়ী চলতে হবে। অনেক সময় দেখা যায় সর্দি কাশিকে আমরা অবহেলা করে থাকি, যা প্রকৃত পক্ষে কল্যাণকর নয়। বরঞ্চ অনেক সময় হিতে বিপরীত ঘটতে পারে যা রোগী ও তার স্বজনদের ভোগায়। তাই যথাসাধ্য সতর্কতা অবলম্বন করা আত্যাবশ্যক।

শেয়ার করুন:

Recommended For You