জেনে নিন খুঁতখুঁত স্বভাব দূর করার উপায়

পাছে লোকে কী বলে এ সংশয় আমাদের জীবনে এগিয়ে যাওয়ার পথে অন্যতম বাঁধা। বিশেষত যুবক শ্রেনীর মঝে এ বিষয়টি খুব বেশি প্রভাবক। সামান্য এ একটি কল্পনা থেকে বেরিয়ে আসতে পারলে জীবন চলার পথ অনেকটাই সহজ হয়ে যাবে সে সাথে সফলতা তো থাকছেই!

আমরা অনেকেই এ বিষয় থেকে মুক্তি চেয়েও কোনো ভাবেই যেন মুক্তির উপায় খুঁজে পাই না। আজকে বিশেষ কিছু বিষয় নিয়ে আলোকপাত করব যা মেনে চলতে পারলে মনের খুঁতখুঁত স্বভাব অনেকটাই কমে যাবে বলে আশা রাখি।

কখনো কি ভেবে দেখেছেন যে অন্যদের মতামত নিয়ে আমরা কেন এত চিন্তা করি? এতে কিন্তু দিনশেষে আমাদের মনের শান্তিই নষ্ট হয়।  নিজের লক্ষ্যপূরণে এগিয়ে যেতে এবং মানসিকভাবে ভালো থাকতে “লোকে কী বলবে”- এই চিন্তা বাদ দিতে হবে। আজকের ফিচারে আমরা জানবো কীভাবে অন্যদের মতামতকে প্রাধান্য দেওয়ার অভ্যাস ত্যাগ করতে পারবেন সে সম্পর্কে। বিখ্যাত দার্শনিক লাও চাজ বলেছেন, “লোকে কী বলবে এই চিন্তা যদি সবসময় করো, তুমি সারাজীবন তাদের কাছে বন্দী হয়ে থাকবে”। সত্যিই তাই। আপনি যত বেশি অন্যদের প্রাধান্য দিবেন, আপনার চলার পথ তত কঠিন হয়ে যাবে।

আমাদের অন্যতম একটি বড় ভুল হলো আমরা সবাইকে খুশি করতে চাই। আমরা সবাইকে নিজেদের বন্ধু হিসেবে পেতে চাই। অথচ একজন মানুষের পক্ষে সবাইকে হ্যাপি করা সম্ভব নয়। তাই সবাইকে খুশি করতে যেয়ে নিজের ব্যক্তিত্ব হারিয়ে ফেলার কোনো যুক্তি নেই। তাই নিজের ব্যাপারে অন্যদের মতামত কী তা নিয়ে দুশ্চিন্তা না করে যারা আপনার কাছের মানুষ অথবা যারা আপনার কাজের মূল্যায়ন করবে তাদেরকে খুশি করার চেষ্টা করুন।

অন্যকে নিয়ে কথা বলা মানুষের সহজাত বৈশিষ্ট্য। আজকে তারা আপনাকে নিয়ে কথা বলছে, কাল অন্য কাউকে নিয়ে বলবে। তাই লোকে কী বলবে চিন্তা করে নিজের মনকে ছোট করবেন না। আপনি যদি নিজের মত কাজ করে যান, তাহলে এক সময় তারাই আপনার প্রশংসা করবে।

নিজের কাজটাকে বেশি গুরুত্ব দিন, আপনার কাছে কোন বিষয়টা বেশি গুরুত্বপূর্ণ? “অন্যদের মতামত” নাকি “ নিজের কাজ”? আপনি যদি নিজের উপর আস্থা রাখতে পারেন, তবে কখনোই বাকিদের রিঅ্যাকশনের ব্যাপারে চিন্তা করবেন না। যতক্ষণ পর্যন্ত না আপনি সাফল্য অর্জন করতে পারছেন, ততক্ষণ তারা বলবেই।

নিজেকে আবিষ্কার করুন। নিজের প্রতিভা খুঁজে বের করুন এবং সে অনুপাতে কাজ করুন। কারও কানকথা কিংবা কে কী বলল না বলল তাতে ভ্রুক্ষেপ করা যাবেনা। কেননা মানুষ নিজেকে সবচেয়ে ভালো জানে। নিজের উপর বিশ্বাস রাখুন যে আপনি পারবেন। নিজের ব্যাপারে যদি আত্মবিশ্বাস থাকে, তাহলে কোনো অযৌক্তিক কথা বা চিন্তা আপনাকে পেছাতে পারবে না।

শেয়ার করুন:

Recommended For You