হজে গিয়ে ভিক্ষা করলে ৭ বছরের জেল, ১৫ কোটি টাকা জরিমানা

পবিত্র হজ পালনের উদ্দেশে সৌদি আরবে গিয়ে কেউ অবৈধভাবে অর্থ সংগ্রহের চেষ্টা বা ভিক্ষাবৃত্তি করলে তাকে ৭ বছর কারাগারে থাকতে হবে। সৌদি আরবের পাবলিক প্রসিকিউশন এ সতর্ক বার্তা দিয়েছে। এ ছাড়া যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অর্থ সংগ্রহের চেষ্টা করলে দণ্ডের পাশাপাশি পাঁচ মিলিয়ন সৌদি রিয়াল যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৫ কোটি টাকা জরিমানা দিতে হবে ।

এ বিষয়ে সৌদি পাবলিক প্রসিকিউশন জানিয়েছে, অনুমতি ছাড়া নগদ অর্থ বা অন্য কোনো সাহায্য সংগ্রহ করা কঠোরভাবে নিষিদ্ধ এবং এটি একটি গুরুতর অপরাধ। যারা অর্থ সংগ্রহের জন্য সাধারণ হাজিদের সঙ্গে প্রতারণা করবেন, তাদের বিরুদ্ধে অর্থ জালিয়াতির আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

প্রতি বছর পবিত্র হজে গিয়ে ভিক্ষাবৃত্তি করেন বহু দরিদ্র দেশের মুসলিমরা।হজের সময় পুরো বিশ্ব থেকে কোটি কোটি মুসলিম সমবেত হন মক্কা ও মদিনায়। সেই সুযোগে অনেকে হজে যাওয়ার নাম করে ভিসা নিয়ে সেখানে ভিক্ষাবৃত্তি করেন বলে অসংখ্য অভিযোগ রয়েছে।

সৌদি প্রশাসনের পক্ষে জানানো হয়েছে,এভাবে বিনা অনুমতিতে হাজিদের কাছ থেকে অর্থ আদায় সম্পূর্ণ বেআইনি।তাই এসব আইনের ধারায় ভিক্ষাবৃত্তিতে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে সৌদিআরব সরকার।

শেয়ার করুন:

Recommended For You