রেকর্ডময় ম্যাচে ভারতের জয়

ঘরের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে হার দিয়ে শুরু করেছিল ভারত। তবে দ্বিতীয় ম্যাচে জয় তুলে সিরিজে সমতা আনে স্বাগতিকরা। 

এই ম্যাচের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে অধিনায়ক রোহিত শর্মা ও রবীন্দ্র জাদেজার শতরানের ইনিংসে ৪৪৫ রানের সংগ্রহ পায় ভারত। ইংল্যান্ড জয়ের জন্য ৫৫৭ রানের পাহাড় সমান লক্ষ্য পায়। এ ম্যাচে ভারত জিতেছে ৪৩৪ রানের বড় ব্যবধানে। যা স্বাগতিকদের টেস্ট ক্রিকেটে ইতিহাসে পাওয়া রানের ব্যবধানে সবচেয়ে বড় জয়। এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে ২০২১ সালে ৩৭২ রানের জয় পেয়েছিল তারা। সেটি ছিল সাদা পোশাকে তাদের বড় জয়। অন্যদিকে রানের হিসাবে ইংল্যান্ডের চেয়ে বড় ব্যবধানে টেস্ট হেরেছে আর কেবল একটিই। সেই ১৯৩৪ সালে ওভালে চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫৬২ রানে।

এদিকে এই টেস্টে ভারতীয় একাধিক ক্রিকেটার বিভিন্ন রেকর্ডে নিজের নাম যুক্ত করেছে। যার শুরু করেছিল স্বাগতিক অভিজ্ঞ স্পিনার রবিন্দ্রন অশ্বিন। তিনি ইংল্যান্ডের প্রথম ইনিংসের প্রথম উইকেট তুলে নিয়ে ভারতীয় দ্বিতীয় ও আন্তর্জাতিক ক্রিকেটে নবম ক্রিকেটার হিসেবে সাদা পোশাকে ৫০০ উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করেন। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে এক সঙ্গে দুটি মাইলফলক স্পর্শ করেন স্বাগতিক তরুণ ব্যাটার যশস্বী জয়সওয়াল।

সিরিজের দ্বিতীয় টেস্টে ডাবল সেঞ্চুরি করে দলকে জয় পেতে বড় অবদান রেখেছিলেন জয়সওয়াল তবে তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে তার ব্যাট থেকে আসে মাত্র ১০ রান। তবে দ্বিতীয় ইনিংসে তা পূরণ করে দিয়েছেন। টেস্ট ফরম্যাটে ওয়ানডে মেজাজে ব্যাট চালিয়ে ১৪ চার ও ১২ ছয়ের মারে ৯০ স্ট্রাইক রেটে ২৩৬ বলে খেলেছেন ২১৪ রানের অপরাজিত ইনিংস। তাতেই ভারতীয় তৃতীয় ব্যাটার হিসেবে পর পর ভারতের হয়ে আগে এই কীর্তি আছে বিনোদ কাম্বলি ও বিরাট কোহলির।

এছাড়া জয়সওয়াল এদিন টেস্টে এক ইনিংসে ১২ ছক্কা হাঁকিয়ে ২৭ বছর আগের এক রেকর্ডেও নিজের নাম যুক্ত করেছেন। এর আগে ১৯৯৬ সালের অক্টোবরে জিম্বাবুয়ের বিপক্ষে ২৫৭ রানের অপরাজিত ইনিংসে ১২টি ছক্কা মেরেছিলেন পাকিস্তানের হয়ে আট নম্বরে ব্যাটিংয়ে নামা ওয়াসিম আকরাম। প্রায় দুই যুগের বেশি সময় কেটে গেলেও পাকিস্তানের ঐ বোলারের রেকর্ডটি ছিল অক্ষত। তবে গতকাল তাকে ছুঁলেন ভারতের ২২ বছর বয়সী জয়সওয়াল। যদিও অধিনায়ক রোহিত শর্মা ইনিংস ঘোষণা না করলে তাকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনাও ছিল এই তরুণ তুর্কীর সামনে।

 

শেয়ার করুন:

Recommended For You