কলায় দূর হবে দুষ্ট ব্রণ

পুষ্টিবিদদের মতে, কলাতে রয়েছে ভিটামিন সি, মিনারেল, ফাইভার, পটাশিয়াম। কলা দিয়ে অনেকটা ঘরোয়া প্রতিকার সম্ভব। এই ফল দিয়ে আপনি আপনার নিত্যদিনের 
ঘরোয়া রূপচর্চাও করতে পারেন অনায়াসে। কলার উপকারিতা জানলে আপনি হয়তো আজ থেকে একদিনের জন্যও কলাকে খাবারের তালিকা থেকে বাদ দিতে চাইবেন না।
ত্বকের স্বাস্থ্যের উন্নতিতে কলার প্রভাব অনেক।

 

 বলিরেখা দূর করবে কলা 

বলিরেখা দূর করতে অর্ধেকটা পাকা কলার সাথে টক দই এবং কয়েক ফোটা লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। এবার মুখ ভালোভাবে ধুয়ে তাতে লাগিয়ে নিন ফেস প্যাকটি। প্যাক শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয় মুখ ধুয়ে ফেলুন।

দূর হবে দুষ্ট ব্রণ

একটা পাকা কলা, আধা চা চামচ বেকিং সোডা এবং আধা চা চামচ হলুদ এর গুড়া সাথে পরিমাণ মত পানি নিয়ে প্যাকটি ভালোভাবে ব্ল্যান্ড করে নিন। এরপর ব্যবহার করুন। ১০-১৫ মিনিট রেখে তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ্ব্রন অনেক কমে যাবে। তবে যাদের অনেক ব্রনের সমস্যা তারা প্রয়োজনে ডাক্তারর পরামর্শ নিতে পারেন।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে

এক চামচ কমলার রস, এক চামচ মধুর সাথে অর্ধেক কলা ভালো করে চটকে নিন। এই প্যাকটি মুখে ও ঘাড়ে ৫-১০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

কালো দাগ দূর হবে পাঁচ মিনিটে

একটি পাকা কলা, এক টেবিল চামচ মধু ও এক টেবিল চামচ লেবুর রস নিয়ে ভালোভবে মিশিয়ে নিন। এরপর প্যাকটি ভালোভাবে মুখে লাগিয়ে রাখুন। ৫ মিনিট পর শুকিয়ে আসলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে দেখতে পাবেন ম্যাজিক। এই প্যাকটি ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করে।

 

শেয়ার করুন:

Recommended For You