প্রধানমন্ত্রীর আগমনে উৎসবমুখর মিউনিখ

জার্মানির মিউনিখে আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে অংশ নিতে বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) জার্মানি এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পঞ্চমবার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটিই তার প্রথম বিদেশ সফর। প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে জার্মানির মিউনিখ শহরে বিপুল সংখ্যক ইউরোপ প্রবাসী আওয়ামী লীগ নেতাকর্মীরা হাজির হয়েছেন। বঙ্গবন্ধু কন্যার আগমনে সেখানে বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ।

প্রধানমন্ত্রীর জার্মানি সফরকে কেন্দ্র করে আগে থেকেই জার্মান আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, জার্মান ছাত্রলীগ, বঙ্গবন্ধু ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠন ব্যাপক প্রস্তুতি গ্রহণ করে। জার্মান আওয়ামী লীগ ও বিভিন্ন সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী এখন মিউনিখে অবস্থান করছেন। জানা গেছে, শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় বিভিন্ন সংগঠনের উদ্যোগে মিউনিখের ‘বুরগার হাউজ গারচিং’-এ প্রধানমন্ত্রীকে নাগরিক সংবর্ধনা দেওয়া হবে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টার দিকে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান মিউনিখ বিমানবন্দরে অবতরণ করে। মিউনিখ সিকিউরিটি কনফারেন্সের সভাপতি রাষ্ট্রদূত ড. ক্রিস্টোফ হিউজেনের আমন্ত্রণে জার্মানি সফর করছেন শেখ হাসিনা।১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠাতব্য সম্মেলনে যোগ দেওয়ার পাশাপা‌শি সাইডলাইনে সরকারপ্রধানের অন্তত সাত দেশ ও তিন আন্তর্জাতিক সংস্থার শীর্ষ নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে। জানা গেছে, প্রধানমন্ত্রী স‌স্মেল‌নের সাইডলাই‌নে জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজ, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রাটা, ডেনমার্কের প্রধানমন্ত্রী মেতে ফ্রেডেরিকসেন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

এছাড়াও প্রধানমন্ত্রীর স‌ঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর, যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন, জার্মানির আন্তর্জাতিক সহযোগিতা ও উন্নয়ন বিষয়ক মন্ত্রী ভেনজা শুলজ, বিশ্ব ব্যাংকের সিনিয়র ব্যবস্থাপনা পরিচালক এক্সেল ভ্যান ট্রটসেনবার্গ ও মেটার গ্লোবাল অ্যাফেয়ার্স প্রেসিডেন্ট স্যার নিক ক্লেগের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।

 

শেয়ার করুন:

Recommended For You