গৃহকর্মী নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি

গৃহকর্মী নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে ট্রেড ইউনিয়ন এবং গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক নামক দুটি সংগঠন। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে এ দাবি জানানো হয়। 

জাতীয় শ্রমিক জোটের কার্যকরী সভাপতি আব্দুল ওয়াহেদের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে উপস্থিত ছিলেন গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইন, জাতীয় শ্রমিক ফেডারেশনের আরিফা আখতার, কর্মজীবি নারীর শেখ শাহনাজ, বাংলাদেশ লেবার ফেডারেশনের আসমা আক্তার মুক্তি, বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশনের নারী কমিটির সাধারণ সম্পাদক মৌসুমী নিশাত শিমুল, জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের সভাপতি আমেনা বেগম প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, আইএলও কনভেনশন-১৮৯ অনুসমর্থন করাসহ সারা দেশে গৃহশ্রমিকদের নিরাপত্তা রক্ষায় গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫’ বাস্তবায়ন, শ্রম আইনে গৃহশ্রমিকদের অন্তর্ভুক্ত করা, গৃহশ্রমিকদের মামলায় সরকারিভাবে আইনি সহায়তা প্রদান, সব গৃহশ্রমিকের কর্মক্ষেত্রে নিরাপত্তা ও নিরাপদ অভিবাসন নিশ্চিত করা, নির্যাতনে নিহত শ্রমিক পরিবার ও আহত শ্রমিকদের ন্যায়সঙ্গত ক্ষতিপূরণ প্রদান, আহত শ্রমিকদের চিকিৎসা ব্যয় নিয়োগকারী কর্তৃক বহন করা, নিহত শ্রমিক পরিবার ও আহত শ্রমিকদের স্থায়ী পুনর্বাসনের দাবি জানাচ্ছি। প্রতিবাদ সমাবেশ শেষে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাবর স্মারকলিপি পেশ করা হয়।

বক্তারা আরও বলেন, দেশব্যাপী গৃহশ্রমিকদের সুরক্ষায় প্রণীত ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫’ বাস্তবায়ন না হওয়ায় দেশে একের পর এক গৃহশ্রমিকের মৃত্যু ও নির্যাতনের ঘটনা ঘটছে। বিচারহীনতার কারণে দোষীরা বার বার গৃহশ্রমিকদের ওপর নির্যাতনের সাহস পায়। যদি এসব ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হয়, তাহলে সেই ভয়ে আর কেউ গৃহশ্রমিকদের নির্যাতনের সাহস দেখাবে না।

 

 

শেয়ার করুন:

Recommended For You