ফুলের বাজারে ভালবাসার উত্তাপ

ঋতুরাজ বসন্তের আগমন ও ১৪ ফেব্রুয়ারী ভ্যালেন্টাইন ডে ঘিরে খুলনা মহানগরীর ফুল বাজারে উৎসবের রঙ ধরেছে ব্যবসায়ীদের মনে। বসন্তবরণ আর বিশ্ব ভালোবাসা দিবসের উৎসবে নগরীর ফুলের বাজার এখন চাঙ্গা। তবে পর্যাপ্ত সরবরাহের পরও ফুলে যেন আগুন লেগেছে, দাম বাড়তির অভিযোগ করেছেন ফুল কিনতে আসা ক্রেতারা।
মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারী) নগরীর বেনিবাবু রোডের ফুলের বিপনী বিতান সমূহ, বয়রা মোড়ের মাধবী পুষ্প কুঞ্জ, দৌলতপুরের মীম গার্ডেন, পলক পুষ্পমালয়, মাধুরী পুষ্প, জুঁই গার্ডেনসহ স্থানীয় এলাকার ফুলের বাজার ঘুরে দেখা গেছে, পহেলা বসন্ত ও ভ্যালেন্টাইন দিবস উপলক্ষে সাজ-সজ্জা ও ফুল কেনাবেচা নিয়ে বেশ ব্যস্ত সময় পার করছেন ব্যবসায়ীরা, দোকানগুলো সেজেছে বর্নীল সাজে। প্রতিটি ফুল দোকানের সামনেই আনাগোনা বেশি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের।
ফুল ব্যবসায়ীরা জানিয়েছেন, প্রতি বছরের বিশেষ দিনগুলোতে বিশেষ করে পহেলা বৈশাখ, একুশে ফেব্রুয়ারী, স্বাধীনতা দিবস, মহান বিজয় দিবসসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক কর্মসূচি ও নানা দিবস পালনে ফুলের চাহিদা বেশি থাকার কারণে নৈমিত্তিক সময়ের চেয়ে ফুল কিনতে বাড়তি দাম গুনতে হয়। তবে পহেলা বসন্ত ও ভালবাসা দিবসকে ঘিরে সারা দেশ ব্যাপী ফুলের ব্যাপক চাহিদার থাকার কারণে যশোরের গদখালী পাইকারী ফুলের বাজারেই বর্তমানে স্বাভাবিকভাবে দাম বেড়েছে ফুলের। স্বাভাবিক সময়ের চেয়ে এখন গদখালীতে গোলাপ, রজনীগন্ধা, গ্লাডিয়াস, জারব্রেরাসহ প্রতিটি ফুলের দাম প্রায় দ্বিগুণ।
বাসন্তী উৎসব আর ভালোবাসা দিবস উপলক্ষে দোকান সমূহ ফুলের শোভায় মুখরিত। এর মধ্যে লাল গোলাপ, চায়না গোলাপ, জারবেরা, চন্দ্রমল্লিকা, রজনীগন্ধা, গাঁদাসহ নানা রঙ ও বর্ণের ফুল রয়েছে। বেশির ভাগ ফুলই আমদানি করা হয়েছে যশোরের ঝিকরগাছা গদখালী হতে। থরে বিথরে সাজানো রজনীগন্ধা, গোলাপ, রজনীগন্ধা, চন্দ্র মল্লিকা, জারবেরা, গাঁদাসহ নানা রঙ ও বর্ণের ফুল ও নানা কাজ নিয়ে চরম ব্যস্ত এখন ব্যবসায়ীরা। তবে বর্তমানে বেচাকেনা চাপ কিছুটা কম থাকলেও রাত থেকে চাপ বাড়বে বলে জানিয়েছে ব্যবসায়ীরা।
বসন্তবরণ ও বিশ্ব ভালাবাসা দিবসকে ঘিরে নগরীর ফুলের বাজারে যেন আগুন লেগেছে। দু’দিন আগের ১০ টাকার গোলাপ এখন ৮০ টাকায় নিতে হচ্ছে। এটা অনেকটাই ডাকাতি করার শামিল। উৎসবে দাম নিয়ে মাথা না ঘামালেও ফুলের দাম স্বাভাবিক থাকলে ক্রেতাদের মন আরও ভালো থাকত বলে মন্তব্য ফুল কিনতে আসা একাধিক ক্রেতার।
শেয়ার করুন:

Recommended For You