চাটমোহরে ফসলী জমিতে পুকুর খনন

পাবনার চাটমোহরের বিভিন্ন এলাকায় ফসলী জমিতে দেদারসে অনুমোদন ছাড়াই পুকুর খনন করা হচ্ছে। তবে প্রশাসনকে ম্যানেজ করে ফসলী জমিতে একের পর এক এক্সেভেটর মেশিন দিয়ে পুকুর খনন করে স্থানীয় ইটভাটাসহ বিভিন্নস্থানে চরা দামে মাটি বিক্রি করছেন মাটি ব্যবসায়ীরা। টপসয়েল কর্তন করায় এর প্রভাব পরছে ফসল উৎপাদনে। নগদ টাকার আশায় জমির মালিকরা বিক্রি করছেন জমির মাটি।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার হান্ডিয়াল, ছাইকোলা, মথুরাপুর, ডিবিগ্রামসহ বিভিন্ন ইউনিয়নের ফসলী মাঠ থেকে মাটি কাটার ঘটনা ঘটছে। উপজেলা প্রশাসন মাঝে মধ্যে অভিযান পরিচালনা করলেও থামছেনা অবৈধ পুকুর খনন। খোলা অবস্থায় নিয়ে যাওয়া হচ্ছে মাটি ভর্তি ট্রলি, ড্রাম ট্রাক। ভেঙ্গে যাচ্ছে রাস্তাঘাট। অনুমোদন ছাড়াই উপজেলার কাতুলী মাঠে গত কয়েকদিন যাবত যন্ত্র দিয়ে মাটি কেটে বিক্রি করছেন একটি চক্র।

মথুরাপুর এলাকার মামুন ও মুরাদ নামক দুই ব্যক্তির ফসলী জমি থেকে টপসয়েল কেটে নিয়ে যাচ্ছেন ইকবাল হোসেন ও হযরত আলী নামক দুই ব্যক্তি। জানা গেছে, পাচুরিয়া গ্রামের খোকনের এক্সেভেটর মেশিন ভাড়া নিয়ে তারা মাটি কাটছেন নির্বিঘেœ। অনেককে ম্যানেজ করেই নাকি মাটি কাটছেন তারা। অবৈধ ভাবে মাটি কাটার ব্যাপারে জানতে চাইলে ইকবাল হোসেন জানান, মাটি কাটার অনুমোদন নাই আমার। অনুমোদন ছাড়াই কিভাবে মাটি কেটে বিক্রি করছেন এমন প্রশ্নের সদুত্তর দিতে পারেননি তিনি।

এ ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) তানজিনা খাতুন জানান, বিষয়টি একটু উপজেলা নির্বাহী কর্মকর্তা স্যারকেও জানান। চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা রেদুয়ানুল হালিম জানান, এ ব্যাপারে খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন:

Recommended For You