সেচ্ছাসেবকদের তালিকা গঠনে পাথরঘাটায় কর্মশালা

দ্রুত মানবিক সহায়তা প্রদানের জন্য বরগুনায় সেচ্ছাসেবীদের তালিকা গঠনের লক্ষ্যে পাথরঘাটায় স্টেক হোল্ডারদের নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (৫ ফেব্রুয়ারী) সকাল ১০ টা থেকে দুপুর ১টা পর্যন্ত উপজেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
জাগো নারীর প্রোগ্রাম ডিরেক্টর গোলাম মোস্তফার সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ রোকনুজ্জামান খান। আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা অক্সফাম বাংলাদেশের সহায়তায় স্থানীয় উন্নয়ন সংস্থা জাগোনারীর মাধ্যমে বরগুনায় সেচ্ছাসেবকদের তালিকা গঠনের (ভলান্টিয়ার পোল) প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে। এ লক্ষ্যে পাথরঘাটা উপজেলায় আয়োজিত কর্মশালায় স্থানীয় বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠনসহ ৪৫ জন অংশগ্রহণ করে তাদের মতামত তুলে ধরেন।
কর্মশালা থেকে জানানো হয়, সেচ্ছাসেবীদের তালিকা গঠনে প্রতিটি উপজেলা ও ইউনিয়নের প্রতিনিধিত্ব থাকবে এবং সেচ্ছাসেবীদের তালিকা উন্মুক্ত করা হবে। যারা ভবিষ্যতে যে কোন দূর্যোগ মোকাবেলায় সরকারি ও বেসরকারী সংগঠনের সাথে কাজ করার জন্য তাদের দক্ষতা বৃদ্ধি করা হবে।
পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ রোকনুজ্জামান খান জাগোনারীর ভূয়সী প্রশংসা সহ ভলান্টিয়ার পুলের উদ্যোগকে সাধুবাদ জানিয়ে সহযোগিতা করার আস্বস্ত করেছেন। তিনি বলেন, এটি একটি মহৎ উদ্যোগ। ভলান্টিয়ার পুলের মাধ্যমে দুর্যোগকবলিত আমাদের পাথরঘাটা উপজেলায় দুর্যোগের ঝুঁকি ও ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে ও সেচ্ছাসেবী কাজকে এগিয়ে নিতে সহায়ক ভূমিকা পালন করবে। তাই যেকোনো প্রয়োজনে সেচ্ছাসেবকদের জন্য সাধ্যানুযায়ী সহযোগিতা করব।
জাগো নারীর প্রোগ্রাম ডিরেক্টর গোলাম মোস্তফার বলেন, এ প্রকল্পের মাধ্যমে সেচ্ছাসেবকদের দক্ষতা উন্নয়নে জাগোনারীর পক্ষ থেকে প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হবে।
বিগত দিনেও উন্নয়ন সংস্থা জাগোনারী প্রশংসা ও সচ্ছতার সাথে সকল কার্যক্রম বাস্তবায়ন করেছে। ভলান্টিয়ার পুলের এই উদ্যোগও সচ্ছতার মধ্য দিয়ে দুর্যোগ মোকাবিলা সহ মানবতার সেবার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
এসময় উপস্থিত ছিলেন পাথরঘাটা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোকসেদুল আলম, ফায়ার সার্ভিস স্টেশন অফিসার মোঃ রফিকুল ইসলাম, কোস্ট গার্ডের লেঃ কর্পোরাল চন্দন বিশ্বাস, সিপিপির খলিলুর রহমান, জাগোনারীর প্রকল্প ব্যবস্থাপক কৃষিবিদ মনিরুজ্জামান প্রিন্স সহ অন্যান্য কর্মকর্তা ও সাংবাদিকবৃন্দ।
শেয়ার করুন:

Recommended For You