ফিফা বিশ্বকাপ-২৬ হবে যৌথ আয়োজনে

প্রথমবারের মতো ফুটবল বিশ্বকাপ হতে যাচ্ছে তিনটি দেশে-কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রে। যৌথ আয়োজনে হতে যাওয়া এই টুর্নামেন্টে লড়বে ৪৮ দল।

রোববার (৪ ফেব্রুয়ারি) বিশ্বকাপের সূচি ঘোষণা করেছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা- ফিফা।

ফিফা ঘোষিত সূচিতে ২০২৬ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ আয়োজনের দায়িত্ব পেয়েছে সহ-আয়োজক মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটি। অন্যদিকে আসরের ফাইনাল হবে যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে।

ঘোষণা অনুযায়ী, ২০২৬ সালের ১১ জুন মাঠে গড়াবে আসরের প্রথম ম্যাচ। যার ভেন্যু মেক্সিকো সিটির বিখ্যাত আজতেকা স্টেডিয়াম। ১৯৮৬ বিশ্বকাপে এই মাঠ আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনার সেই বিখ্যাত ‘হ্যান্ড অব গড’ ও ‘গোল অব দ্য সেঞ্চুরি’ খ্যাত দুই গোলের সাক্ষী হয়েছিল। ১৯৭০ ও ১৯৮৬ বিশ্বকাপের ফাইনালও হয়েছিল এই মাঠেই। এই স্টেডিয়ামের দর্শক ধারণক্ষমতা ৮৩ হাজার।

অন্যদিকে ২০২৬ বিশ্বকাপের ফাইনাল হবে ১৯ জুলাই। ফাইনালের ভেন্যু নিউজার্সির মেটলাইভ স্টেডিয়াম মূলত আমেরিকান ফুটবল টিম নিউইয়র্ক জায়ান্টস এবং নিউইয়র্ক জেটসের ঘরের মাঠ। নিউজার্সির ইস্ট রাদারফোর্ডে অবস্থিত এই স্টেডিয়ামে একসঙ্গে ৮২ হাজার ৫০০ দর্শক খেলা উপভোগ করতে পারেন। ১৯৯৪ বিশ্বকাপের অন্যতম ভেন্যু ছিল এটি। আর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ হবে লিওনেল মেসির ইন্টার মায়ামির স্টেডিয়ামে।

২০২৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের ৮টি ম্যাচ হবে যুক্তরাষ্ট্রের কয়েকটি শহরে- লস অ্যাঞ্জেলেস, ক্যানসাস সিটি, মায়ামি এবং বোস্টন। সেমিফাইনালের দুই ভেন্যু হচ্ছে ডালাস ও আটলান্টা। এর মধ্যে ডালাস সবমিলিয়ে আয়োজন করবে ৯টি ম্যাচ। তিন আয়োজক দেশ গ্রুপ পর্বে নিজেদের সব ম্যাচ ঘরের মাঠেই খেলবে। নতুন ফরম্যাট অনুযায়ী ৪৮ দলকে ১২টি গ্রুপে ভাগ করা হবে। প্রতি গ্রুপে দল থাকবে ৪টি করে। এবারই প্রথম ৩২ দলের নকআউট পর্ব দেখা যাবে। ২০২৫ সালে বিশ্বকাপের ড্র অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, ১৯৭০ ও ১৯৮৬ সালের পর মেক্সিকো এনিয়ে তৃতীয়বার বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে। বিশ্ব আসর এই প্রথমবার বসতে যাচ্ছে কানাডাতে। বাকি ৪৫ দল চূড়ান্ত হবে বাছাইপর্ব শেষে।

উল্লেখ্য, ফিফা বিশ্বকাপ ২০২৬-এর মধ্যে দিয়ে বদলে যাচ্ছে ফুটবলের ইতিহাস। প্রথমবারের মতো ফুটবল বিশ্বকাপ হতে যাচ্ছে তিনটি দেশে-কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রে। যৌথ আয়োজনে হতে যাওয়া এই টুর্নামেন্টে লড়বে ৪৮ দল।

শেয়ার করুন:

Recommended For You