বিচার প্রক্রিয়া বর্তমানে বুড়িগঙ্গা নদীর পানির মতো স্বচ্ছ : রিজভী

বাংলাদেশে বিচার প্রক্রিয়া বর্তমানে বুড়িগঙ্গা নদীর পানির মতো স্বচ্ছ বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। নোবেল বিজয়ী ড. ইউনূস প্রসঙ্গে কথা বলতে গিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাসান মাহমুদের মন্তব্যের প্রসঙ্গ টেনে তিনি বলেন, বিচার প্রক্রিয়া স্বচ্ছ বটে, তা বর্তমানে বুড়িগঙ্গা নদীর পানির মতোই।

বুধবার (৩১ জানুয়ারি) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এর আগে গতকাল ড. হাছান মাহমুদ ড. ইউনূসের বিরুদ্ধে মামলার বিষয়ে বলেছিলেন, বাংলাদেশে বিচার ব্যবস্থা অত্যন্ত স্বাধীন, শ্রমিক-কর্মচারিরা ড. ইউনূসের বিরুদ্ধে মামলা করেছে। শাজাহান ওমর যে মামলায় জর্জকোর্ট থেকে জামিন পান, সেই মামলায় বিএনপি মহাসচিবসহ অসংখ্য নেতা-কর্মী কারাগারে আছেন উল্লেখ করে রিজভী বলেন, তাদের জামিন দেওয়া হয় না, অথচ একজন শাজাহান ওমরকে কেনার পর তার সবকিছু মাফ হয়ে গেছে। কৃষিমন্ত্রীর কথাই সত্য হয়েছে। এখন টিআইবির মতো আব্দুর রাজ্জাক সাহেবকে কি বিএনপির দালাল বলবেন ওবায়দুল কাদের সাহেব?

মানুষের কাছ থেকে সরকার টাকা চুষে নিচ্ছে উল্লেখ করে বিএনপির এই নেতা বলেন, জনগণ প্রত্যাখাত একদলীয় ডামি সংসদের প্রথম অধিবেশন শুরুর কয়েক ঘণ্টা পরই জানা গেল, আবাসিক পর্যায়ে গ্যাসের প্রিপেইড মিটার ভাড়া ১০০ টাকা থেকে বৃদ্ধি করে ২০০ টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মিটার চালানো ও রক্ষণাবেক্ষণের ব্যয় সমন্বয় করতেই নাকি এই সিদ্ধান্ত। মিটার ভাড়া একলাফে দ্বিগুণ বৃদ্ধি ৭ জানুয়ারি নীরবে সার্কাস দেখার শাস্তি হিসেবে জনগণের ওপর ধার্য করা হয়েছে।

তিনি বলেন, এমনিতেই আবাসিক পর্যায়ে গ্যাসের সরবরাহ মারাত্মক অবনতি হয়েছে। বাসাবাড়িতে দিনে-রাত অধিকাংশ সময়ে গ্যাস থাকে না। অথচ অবৈধ সরকার নানা কৌশলে গ্যাস ব্যবহারকারী সাধারণ মানুষের কাছ থেকে টাকা চুষে নিচ্ছে। গ্যাস সরবরাহ নিশ্চিত না করে সাধারণ মানুষকে দুর্ভোগের মধ্যে ফেলে মিটার ভাড়া দ্বিগুণ করা সরকারের গণশত্রু চরিত্রেরই বহিঃপ্রকাশ।

বার্লিনভিত্তিক আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই)-এর প্রতিবেদনে দুর্নীতির মাত্রা বিশ্বের যেসব দেশে সবচেয়ে বেশি, তার মধ্যে বাংলাদেশের অবস্থান ১০তম বলে উল্লেখ করা হয়েছে। এ বিষয়ে গতকাল ওবায়দুল কাদের বলেন, ‘দুর্নীতি সারা বিশ্বেই কমবেশি আছে। দুর্নীতির অপবাদটা যেভাবে বাংলাদেশ নিয়ে দেওয়া হয়, তা মোটেও সত্য নয়। টিআইবি তো বিএনপির দালাল, বিএনপি যা বলে, টিআইবিও তা বলে।’

এ প্রসঙ্গে রিজভী বলেন, ওবায়দুল কাদের সাহেব গতকাল বলেছেন, দুর্নীতি সারা বিশ্বেই আছে, শুধু বাংলাদেশকে অপবাদ দেওয়া হয়। তার এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে বলতে চাই, দুর্নীতি হয়তো সারা বিশ্বেই কমবেশি থাকতে পারে, কিন্তু বিশ্বব্যাপী আওয়ামী মার্কা দুর্নীতির কলঙ্কতিলক আর কোথাও আছে বলে জানা নেই। ওবায়দুল কাদের সাহেব, আপনাদের মন্ত্রীর দুর্নীতি করা টাকা ফেরত দিতে হবে। যে দেশে একটা বালিশের দাম ২৭০০০, বালিশের কাভারের দাম ২৮০০০, পর্দার দাম ৩৩০০০ টাকা। করোনাকালে চিকিৎসা সরঞ্জাম নিয়ে সবচেয়ে বেশি দুর্নীতি হয়েছে। রেল বিভাগে টাকা বিনিময় বাণিজ্যের কথা সবার নিশ্চয়ই স্মরণে আছে। গভীর রাতে মন্ত্রীর এপিএসের বাসায় ৭০ লাখ টাকার কথা অর্থাৎ কালো বিড়ালের কথা কেউ ভুলে যায়নি। দুর্নীতির এ রকম লঙ্কাকাণ্ড পৃথিবীর কোথাও ঘটে না।

শেয়ার করুন:

Recommended For You