শিক্ষার্থীদের বিক্ষোভে বদলি হলেন প্রধান শিক্ষিকা

নরসিংদীতে দুর্নীতিবাজ শিক্ষিকার বিরুদ্ধে বিদ্যালয়ের শিক্ষার্থীদের অবস্থান ও বিক্ষোভে অবশেষে বদলি হলেন প্রধান শিক্ষিকা।গত কয়েকদিন ধরে বিদ্যালয়ের শিক্ষার্থীরা টানা আন্দোলন শুরু করেন। একটি সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকার বিরুদ্ধে নানা রকম অনিয়ম ও দুর্নীতি করার কারণে শিক্ষার্থী ও অভিভাবকরা এ আন্দোলন যুক্ত হন। 
নরসিংদী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষিকার পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের অবস্থান ও বিক্ষোভের ফলশ্রুতিতে(২৯জানুয়ারি) সোমবার শিক্ষা মন্ত্রনালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের ৩৭.০২০০০০.১০৬.১৯০০২.২২.১২৪ নং স্মারক মূলে নরসিংদী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শিউলি আক্তারকে গাজীপুর জেলার কালিগঞ্জ থানাধীন কালিগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বদলি করা হয়।
সোমবার নরসিংদী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের উপ পরিচালক আব্দুল খালেদ এবং নরসিংদী মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের শিক্ষা অফিসার মুবারুল ইসলাম  সরজমিনে বিদ্যালয় পরিদর্শনে যান। বিদ্যালয়ে অবস্থানের পরপরই শত শত শিক্ষার্থী আবারো বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শিউলী আক্তারের পদত্যাগ দাবি করে বিক্ষোভ করতে থাকলে এক পর্যায়ে শিক্ষার্থীদের তুপের মুখে পড়েন। শিক্ষার্থীরা স্লোগানে স্লোগানে বলতে থাকেন দুর্নীতিবাজ শিউলি আক্তারের পদত্যাগ চাই আজকের মধ্যেই পদত্যাগ করতে হবে পদত্যাগ না করলে শিক্ষার্থীরা ক্লাস করা বন্ধ করে দিবেন।
শিক্ষার্থীদের স্লোগান তীব্র থেকে তীব্র হতে থাকলে শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল খালেদ ও নরসিংদী জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মুবারুল ইসলাম কয়েকজন শিক্ষার্থী প্রতিনিধির সাথে বিদ্যালয়ের মেইন ফটকে কথা বলেন। এসময় শিক্ষার্থীরা প্রধান শিক্ষিকা শিউলী আক্তারের বিরুদ্ধে নানারকম অনিয়ম, দুর্নীতি,অসৌজন্যমূলক আচরণ,নিম্নমানের খাবার পরিবেশন, প্রাতিষ্ঠানিক নিয়মের বাহিরে শিক্ষার্থীদের অভিভাবকের সাথে দূর্ব্যবহার সহ মোট ১৭টি অভিযোগ তুলে ধরেন।
তিনি জানান অভিযোগের বিষয়টি শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ে একটি তদন্ত কমিটি গঠনের মাধ্যমে ব্যবস্থা নেয়া হবে। কিন্তু আন্দোলনরত শিক্ষার্থীরা কোন অবস্থাতেই মানতে রাজি নয় অনতিবিলম্বে এই দুর্নীতিবাজ শিক্ষিকার পদত্যাগ নিশ্চিত করতে আন্দোলন চালিয়ে যাবে এবং সাথে সাথে শিক্ষার্থীরা বিদ্যালয়ের প্রধান ফটকের সকল গেইটে তালা লাগিয়ে অবরুদ্ধ করে রাখে। শিক্ষার্থীদের অবস্থান বিক্ষোভ এর প্রেক্ষিতে অবশেষে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরে উচ্চ পর্যায়ে জরুরী ভিত্তিতে কথা বলে শিউলি আক্তারের বদলির বিষয়টি নিশ্চিত করতে কথা বলবেন।
তখন বিদ্যালয়ের শিক্ষার্থীরা স্বাভাবিক শান্ত পরিবেশ বজায় রাখে। শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষা অধিদপ্তর কর্তৃক বদলি স্মারকে শিউলি আক্তারকে গাজীপুর জেলার কালিগঞ্জ বদলি করা হয় এবং নরসিংদী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষকের জায়গায় কালিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল আহেদ- প্রধান শিক্ষকের দায়িত্ব পান। এ বদলির বিষয়টি শিক্ষার্থীদের মধ্যে একটি খুশির আনন্দ জোয়ার তৈরি হয়।
শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল খালেদ, সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, প্রধান শিক্ষিকা শিউলি আক্তার ফোন কলের মাধ্যমে চায়ের দাওয়াত দেন এবং স্কুলে এসে ঘুরে যেতে বলেন, তাই তিনি নরসিংদীতে আসেন, আন্দোলন বা কোন একটি ইস্যু নিয়ে তিনি নরসিংদীতে আসেননি। তবে তিনি আরো বলেন, আমি হতভাগ হয়ে গেছি, এসে দেখি ক্লাসের কার্যক্রম বন্ধ, কর্তৃপক্ষকে বিষয়টি জানাবো,তারপর কর্তৃপক্ষ কি সিদ্ধান্ত নেয়। সে পর্যন্ত অপেক্ষা করতে হবে। তারপর তিনি চলে যেতে চাইলে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা অবরুদ্ধ করে ঘিরে ফেলে। শিক্ষার্থীরা প্রধান শিক্ষিকা শিউলি আক্তারের পদত্যাগের দাবীতে আওয়াজ তুলে দুর্নীতিবাজ শিক্ষিকার অপসারণ চাই,পদত্যাগ চাই। বিগত কয়েকদিন যাবৎ আন্দোলনরত শিক্ষার্থীরা জেলা প্রশাসক নরসিংদী, উপজেলা নির্বাহী অফিসার, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বরাবর স্মারকলিপি পেশ করেন।
এছাড়াও নরসিংদী প্রেসক্লাবের সামনে শিক্ষার্থীরা মানববন্ধন,শহরের প্রধান সড়কে ব্যানার নিয়ে স্লোগান দিয়ে প্রদক্ষিণ করেন। নরসিংদী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকার দুর্নীতি অনিয়ম অসৌজন্যমূলক আচরণের ভিডিও ফুটেজ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেলে কর্তৃপক্ষ এ বিষয়টিকে শান্ত করার লক্ষ্যে প্রধান শিক্ষিকাকে দ্রুততম সময়ের মধ্য বদলির আদেশ জারি করেন।
শেয়ার করুন:

Recommended For You