ঢাকার বাতাস আজ ‘ঝুঁকিপূর্ণ’

দূষিত বাতাসের শহরের তালিকায় বিশ্বের অন্যান্য শহরকে পেছনে ফেলে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) শীর্ষে এসেছে ঢাকার নাম। আজ মঙ্গলবার সকাল ৯টা ২১ মিনিটে ১ নম্বরে থাকা ঢাকার স্কোর ছিল ৩৫০, যা বাতাসের মানকে ‘ঝুঁকিপূর্ণ’ বলে নির্দেশ করে। 

একই সময় তালিকায় ২ নম্বরে ছিল ঘানার আক্রা, স্কোর: ২১১। ১৯৫ ও ১৮৩ স্কোর নিয়ে পাকিস্তানের করাচি ও লাহোর যথাক্রমে ৩ ও ৮ এবং ১৮৮ ও ১৮২ স্কোর নিয়ে ভারতের কলকাতা, দিল্লি ও মুম্বাই আছে যথাক্রমে ৪, ৫ ও ৯ নম্বরে। এছাড়া উগান্ডার কম্পালা ৬ নম্বরে, স্কোর: ১৮৮। এক্ষেত্রে ভারতের কলকাতা ও দিল্লির সমানুপাতিক অবস্থানে আছে উগান্ডার কম্পালা। ১৮৬ ও ১৭০ স্কোর নিয়ে চীনের শেনইয়াং ও বেইজিং আছে যথাক্রমে ৭ ও ১০ নম্বরে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো-বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)। দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এই শহরের বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় ও বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। বাতাসের মান প্রতিনিয়ত পরিবর্তন হতে থাকে। সে অনুযায়ী আইকিউ এয়ারের সূচক আপডেট হতে থাকে। ১৫১-২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। এছাড়া ২০১-৩০০ একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ ও ৩০১-৪০০ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

 

শেয়ার করুন:

Recommended For You