দুধ পানে পেট খারাপ হলে অন্য যা যা খেতে পারেন

দুধ না খেয়েও দেহে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করা যায়। এমন বেশ কিছু খাবার রয়েছে, যা হাড়ের স্বাস্থ্যের জন্য অপরিহার্য। দুধে সমস্যা থাকলে এই পাঁচ খাবার খান। এমনকি আপনি ল্যাকটোজ ইনটলার‍্যান্ট না হলেও সেগুলো খেতে পারেন। 

আপনি যদি ল্যাকটোজ ইনটলার‍্যান্ট হন, দুধ খেলেই যদি ডায়ারিয়া ও পেট ব্যথার সমস্যা দেখা দেয়, তাহলে দুধ ও দুগ্ধজাত পণ্য খাওয়া যাবে না।

শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণে যা করবেন  

হাড়ের স্বাস্থ্য বজায় রাখার জন্য

কাঁচা গাজর ও পালংশাকের রস পান করুন। এই পানীয় শুধু যে ভিটামিনে ভরপুর, তা নয়। গাজর ও পালংশাকের জুস ক্যালসিয়ামে ভরপুর। ৩০০ গ্রাম ক্যালসিয়াম পাওয়া যায় এই জুসের মধ্যে। রাজমা, কাবুলি চানা ও ছোলার ডালের মতো একাধিক ডাল প্রোটিনে ভরপুর। ডালের মধ্যে প্রোটিন ছাড়াও ক্যালসিয়াম রয়েছে। ১০০ গ্রাম ডালের মধ্যে ২০০ গ্রাম ক্যালসিয়াম পাবেন।

 

পালংশাকে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাবেন। এছাড়াও বাজারে যে সব শাক পাওয়া যায়, সেগুলো খেতে পারেন। এমনকি ব্রকোলি ও ঢেঁড়শের মতো সবজিতে ভরপুর মাত্রায় ক্যালসিয়াম পাওয়া যায়। তাই এই খাবারগুলো খাওয়া ছাড়বেন না। পনির বা ছানা ক্যালসিয়ামে ভরপুর। কিন্তু এগুলো দুধের তৈরি। তাই খেলে শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তবে, আপনি তোফু খেতে পারেন। সোয়া দিয়ে তৈরি এই খাবারে আপনি ক্যালসিয়াম পাবেন। একইভাবে আপনি সোয়া মিল্ক, আমন্ড মিল্ক খেতে পারেন।

তিলের দানার মধ্যে ভরপুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে। মাত্র ১০ গ্রাম তিলের দানার মধ্যে ১৪০ গ্রাম ক্যালসিয়াম পাওয়া যায়। রোজের ডায়েটে ২-৩ চামচ তিলের দানা রাখতে পারেন। এই খাবার ইমিউনিটি বৃদ্ধিতেও সাহায্য করবে।

 

শেয়ার করুন:

Recommended For You