মিয়ানমার সীমান্তে বেড়া চান না নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী

উত্তর-পূর্ব ভারতের নাগাল্যান্ড রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ রাজনৈতিক ও বিচ্ছিন্নতাবাদী সংগঠন ন্যাশনাল সোশ্যালিস্ট কাউন্সিল অব নাগাল্যান্ড-আইজ্যাক মুইভা (এনএসসিএন-আইএম) ভারত-মিয়ানমার সীমান্তে বেড়া দেওয়ার বিরোধিতা করার পর মুখ্যমন্ত্রী নেইফিউ রিও বুধবার (২৬ জানুয়ারি) এই কথা বলেছেন। তিনি বলেন, সীমান্তে বেড়া দেওয়ার আগে কেন্দ্রের সব পক্ষের কথা মাথায় রেখে একটি সমাধানের সূত্র খুঁজে বের করতে হবে।

ডেপুটি সিএম ওয়াই প্যাটন সোমবার বলেছিলেন, নাগাল্যান্ড সরকার মিয়ানমারের সঙ্গে সীমান্ত আছে এমন অন্যান্য উত্তর-পূর্ব রাজ্যগুলোর সঙ্গে বৈঠক করবে। তারপরে বিষয়টি নিয়ে কেন্দ্রের কাছে যাবে। বিভিন্ন নাগা সুশীল সমাজ সংগঠন এবং এনএসসিএন-আইএম কেন্দ্রের সিদ্ধান্তের বিরোধিতা করে বলেছে, এই পদক্ষেপ নেওয়া হলে সীমান্তের দুই পাশে বসবাসকারী নাগারা আলাদা হয়ে যাবে।

বিজেপির মিত্র রিও বলেন, অনেক লোক ভারতের অংশে বাস করলেও তাদের জমিজমা অন্য দিকে রয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ গত সপ্তাহে বলেছিলেন, সরকার ভারত-মিয়ানমার সীমান্তে মানুষের অবাধ চলাচল বন্ধ করবে এবং সীমান্তে সম্পূর্ণভাবে বেড়া দেবে যেন বাংলাদেশের সীমান্তের মতো সুরক্ষিত হয়।

সাংবাদিকরা এই বিষয়ে রাজ্যের অবস্থান সম্পর্কে জানতে চাইলে রিও বলেন, সরকারকে জনগণের সঙ্গে পরামর্শ করতে হবে। যদি প্রয়োজন হয় তবে কীভাবে জনগণের জন্য সমস্যাটি সমাধান করা যায় এবং অনুপ্রবেশ রোধ করা যায় সে সম্পর্কে আমাদের একটি ফর্মুলা তৈরি করতে হবে। কারণ নাগাল্যান্ড মিয়ানমারের সীমান্তে রয়েছে এবং উভয় পাশেই নাগারা রয়েছে।

শেয়ার করুন:

Recommended For You