সুন্দরবনে জেলেদের বার মাছ বিক্রি প্রায় তিন লাখ টাকায়

পশ্চিম সুন্দরবনে সাতক্ষীরা রেঞ্জের আওতায় জেলেদের জালে নদীতে ধরা পড়া ৪টি লাউভোল, ৩টি সোনাভোল ও ৫টি মেদ মাছ ২ লাখ ৯১ হাজার টাকায় বিক্রি হয়েছে। বুধবার (২৪ জানুয়ারি) বিকেলে পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের পুষ্পকাটি এলাকার বিবিখালী ও মায়টার খাল থেকে জেলেদের জালে মাছগুলো ধরা পড়ে।

বৃহস্পতিবার (২৫জানুয়ারি) সকালে সুন্দরবন থেকে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গাবুরায় মাছগুলো নিয়ে আসেন জেলেরা। পরে নিলামের মাধ্যমে স্থানীয় মাছ ব্যবসায়ী মুসা গাজী দুই লাখ একানব্বই হাজার টাকায় মাছগুলো ক্রয় করেন।

জেলেরা জানায়, চলতি মাসে বন বিভাগ থেকে পাশ নিয়ে সুন্দরবনে নদীতে মাছ ধরতে যান শ্যামনগর উপজেলার সুন্দরবন সংলগ্ন গাবুরা ইউনিয়নের ডুমুরিয়া গ্রামের তিন জেলে নজরুল কয়াল, সালাম তরফদার ও হাফিজুর রহমান। তাদের জালেই ধরা পড়ে মাছগুলো।

মাছের ক্রেতা শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের কলবাড়ী মৎস্য আড়তের রোহান ফিসের মালিক মুসা গাজী জানান, সুন্দরবনে যে কয় প্রজাতির মাছ পাওয়া যায় তার মধ্যে জাভা ও ভোল মাছ অনেক দামে বিক্রি করা যায়। এই মাছ খুব দামি, বিদেশে রফতানি হয়। চীনে এই মাছের চাহিদা অনেক। তারা এই মাছ দিয়ে স্যুপ তৈরি করেন। আবার অপারেশনের সুতা তৈরিতেও এই মাছের ফুলকি ব্যবহার হয় বলে শুনেছি। এছাড়া মেদ মাছও ভালো দামে বিক্রি হয়।

শেয়ার করুন:

Recommended For You