নরসিংদীতে সশ্রদ্ধ শ্রদ্ধায় শহীদ আসাদ দিবস পালন

আজ ২০ জানুয়ারি ঐতিহাসিক শহীদ আসাদ দিবস। বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তি সংগ্রামের ইতিহাসে শহীদ আসাদের আত্নত্যাগ এক উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে আছে। তাই এই  দিনটি বাংলাদেশের ইতিহাসে খুবই তাৎপর্যপূর্ণ। আজকের এই দিনে দেশমাতৃকার টানে বাংলা মায়ের যে সকল বীর দামাল ছেলেরা নিজের জীবন বিসর্জন দিয়েছেন শহীদ আসাদ তাদের মধ্যে অন্যতম।
নরসিংদীতে বিনম্র শ্রদ্ধায় পালন করা হয় উনসত্তরের গণ-অভ্যুত্থানের মহানায়ক শহীদ আসাদের ৫৫তম প্রয়াণ দিবস। দিবসটি  উপলক্ষে শিবপুর উপজেলার ধানুয়াস্থ শহীদ আসাদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেছেন শিবপুর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব সিরাজুল ইসলাম মোল্লা। এছাড়াও  শহীদ আসাদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শহীদ আসাদ পরিষদ,  আবদুল মান্নান ভূইয়া পরিষদ, বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ, সামাজিক সংগঠন ও গণ্যমান্য ব্যক্তিবর্গ। পুষ্পস্তবক অর্পণ শেষে শহীদ আসাদের আত্নত্যাগ নিয়ে কৃতজ্ঞতা ও স্মৃতিচারন করে।
পুষ্পস্তবক অর্পণ শেষে নবনির্বাচিত সাংসদ সিরাজুল ইসলাম মোল্লা বলেন, শহীদ আসাদের রক্তদান আত্নত্যাগ বাংলার স্বাধীনতা ও মুক্তি সংগ্রামে উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে আছে। তার এই আত্নত্যাগ ই স্বাধীনতার আগুন কে সারা বাংলায় ছড়িয়ে দিয়েছে। তার আত্নত্যাগ যতদিন বাংলাদেশ থাকবে ততদিন ইতিহাসের পাতায় সমুজ্জ্বল হয়ে থাকবে। আমরা গর্বিত  এই মহান বীর নরসিংদীর মাটিতে জন্মগ্রহণ করেছে। শহীদ আসাদের এই আত্নত্যাগ, দেশপ্রেমের আদর্শকে বুকে ধারন করে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা এগিয়ে নিয়ে যেতে আমরা সকলে কাজ করে যাব।
১৯৪২ সালের ১০ জুন আমানুল্লাহ মোহাম্মদ আসাদুজ্জামান আসাদ নরসিংদী জেলার শিবপুর উপজেলার ধানুয়া গ্রামে জন্মগ্রহণ করেন । তার পিতার নাম আলহাজ্ব মৌলভী এম. এ. আবু তাহের মাস্টার। মাতার নাম মতিজাহান খাদিজা খাতুন।  ১৯৬৯ সালের এই দিনে পাকিস্তানি স্বৈরশাসক আইয়ুব খান সরকারের বিরুদ্ধে এ দেশের ছাত্র সমাজের ১১ দফা কর্মসূচীর মিছিলে নেতৃত্ব দিতে গিয়ে পুলিশের গুলিতে নিহত হন ছাত্রনেতা আসাদুজ্জামান। তার মৃত্যু ছিল এক বীরের মৃত্যু। পাকিস্তানের স্বৈরশাসক আইয়ুব খানের বিরুদ্ধে এই সাহসী যোদ্ধার জীবন বিসর্জনে জেগে ওঠে গোটা জাতি। এরপর থেকেই প্রতিবছর আজকের এই দিনে আসাদের স্মরণে শহীদ আসাদ দিবস পালিত হয়ে আসছে।
শহীদ আসাদ দিবস উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল, যুব, শ্রমিক ও সামাজিক সংগঠনগুলোর পাশাপাশি নরসিংদীর শিবপুরে শহীদ আসাদ পরিষদ এর উদ্যোগে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়।
শেয়ার করুন:

Recommended For You