সবচেয়ে দ্রুতগতির ইন্টারনেট নেটওয়ার্ক চালু

বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ইন্টারনেট নেটওয়ার্ক চালু করেছে চীন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে হুয়াওয়ে ও চায়না মোবাইল আনুষ্ঠানিকভাবে নেটওয়ার্কটি চালুর ঘোষণা দেয়। এই নেটওয়ার্ক চালুর ফলে বেইজিং, উহান ও গুয়াংজু শহরে বিস্তৃত তিন হাজার কিলোমিটার দৈর্ঘ্যের অপটিক্যাল ফাইবার সিস্টেমের মধ্য দিয়ে প্রতি সেকেন্ডে ১.২ টেরাবিটস (১২০০ গিগাবিটস) গতিতে ডাটা স্থানান্তর করা যাবে। ভিন্ন ভিন্ন এলাকায় দ্রুত ডাটা স্থানান্তরে সক্ষম এই অবকাঠামোর নাম দেওয়া হয়েছে ‘ব্যাকবোন নেটওয়ার্ক’।

দেশটির সিংহুয়া ইউনিভার্সিটি, টেলিকম কম্পানি চায়না মোবাইল, হুয়াওয়ে টেকনোলজিস ও কম্পিউটার নেটওয়ার্ক বিষয়ক সরকারি গবেষণাপ্রতিষ্ঠান সারনেট যৌথভাবে এই প্রকল্পে কাজ করে। এই নেটওয়ার্ক তৈরির উদ্যোগ নেওয়া হয় এক দশক আগে। বর্তমানে বিশ্বের বেশির ভাগ নেটওয়ার্ক প্রতি সেকেন্ডে ১০০ গিগাবিটস গতিতে ডাটা আদান-প্রদান করতে পারে। অর্থাৎ চীনের ইন্টারনেট নেটওয়ার্কের গতি বিশ্বের গড় নেটওয়ার্কের গতির চেয়ে ১০ গুণ বেশি।

জুলাইয়ে ইন্টারনেট অবকাঠামোটি সক্রিয় করা হলেও সফলভাবে পরীক্ষা-নিরীক্ষা চালানোর পর উদ্বোধন করা হয় সোমবার। সহজে গতির হিসাব বোঝাতে হুয়াওয়ে টেকনোলজিসের ভাইস প্রেসিডেন্ট ওয়াং লি বলেন, ‘এই ইন্টারনেট নেটওয়ার্কের মাধ্যমে ১৫০টি হাই রেজল্যুশনের সিনেমার সমপরিমাণ ডাটা এক সেকেন্ডে স্থানান্তর করা যাবে।’ তবে আপাতত এই গতি বাসাবাড়িতে পাওয়া যাবে না।

শেয়ার করুন:

সম্পর্কিত খবর