টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

হোম অব ক্রিকেটে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ দল। যেখানে সিরিজ হার এড়াতে মাঠে নামবে স্বাগতিকরা। অন্যদিকে, ২০০৮ সালের পর বাংলাদেশের মাটিতে ২-০ ব্যবধানে সিরিজ জিততেই মাঠে নামবে সফরকারী কিউইরা।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুপুর ২টায় শুরু হওয়া ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও টি স্পোর্টস।

মঙ্গলবার টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। এর পেছনের কারণ হিসেবে বলেছেন, উইকেট শুষ্ক বলে আগে স্কোরে রান জমা করতে চান তারা। অধিনায়ক হিসেবে আজ অভিষেক হয়েছে নাজমুল হোসেন শান্তর। একই সাথে অভিষেক হচ্ছে বাঁহাতি উইকেটকিপার-ব্যাটসম্যান জাকির হাসানের।

এদিকে প্রথম দুই ম্যাচে বিশ্রামে থাকা মুশফিকুর রহিম, শরীফুল ইসলাম দলে ফিরেছেন। শান্ত তো অধিনায়কত্বই করছেন।

বৃষ্টির কারণে সিরিজের প্রথম ওয়ানডে পরিত্যক্ত হয়েছিলো। দ্বিতীয় ওয়ানডে ৮৬ রানে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে নিউজিল্যান্ড। দ্বিতীয় ম্যাচের সাফল্য ১৫ বছর পর বাংলাদেশের মাটিতে প্রথমবারের মত ওয়ানডে জয়ের স্বাদ দেয় কিউইদের।

সবশেষ ২০০৮ সালে বাংলাদেশের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জিতেছিল নিউজিল্যান্ড। এরপর ২০১০ সালে পাঁচ ম্যাচের সিরিজে ৪-০ ব্যবধানে এবং ২০১৩ সালে তিন ম্যাচের সিরিজে বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হয় কিউইরা।

ব্যাটারদের দারুণ পারফরমেন্সে সবশেষ জয়ে বাংলাদেশের মাটিতে টানা সাত ম্যাচ হারের বৃত্ত ভাঙ্গতে সক্ষম হয় নিউজিল্যান্ড। এদিন ৩৬ রানে এদিন ৩ উইকেট হারানোর পরও ৪৯ দশমিক ২ ওভারে অলআউট হবার আগে ২৫৪ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ পায় ব্ল্যাকক্যাপসরা।

লড়াকু পুঁজি নিয়ে বাংলাদেশের ব্যাটিং লাইন আপকে ধসিয়ে দেন কিউই লেগ-স্পিনার ইশ সোধি। তার ঘূর্ণিতে ৪১ দশমিক ১ ওভারে ১৬৮ রানে অলআউট হয় বাংলাদেশ। ব্যাট হাতে ৩৫ রানের ইনিংসের পর বোলিংয়ে ৬ উইকেট নেন সোধি।

প্রথম দুই ম্যাচে বিশ্রামে থাকা নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ এবং শরিফুল ইসলামদের তৃতীয় ওয়ানডের জন্য দলে ফিরিয়ে আনা হয়েছে। অসুস্থতা বোধ করায় শেষ ওয়ানডেতে তাসকিনের খেলার সম্ভাবনা কম বলে জানিয়েছে টিম ম্যানেজমেন্ট। শঙ্কা রয়েছে মেহেদী হাসান মিরাজকে নিয়েও।

শেষ ওয়ানডেতে বিশ্রাম দেওয়া হয়েছে প্রথম দুই ম্যাচে অধিনায়কত্ব করা লিটন দাস ও ওপেনার তামিম ইকবালকে। সাকিব আল হাসান, লিটন ও তামিম না থাকার পরও প্রথম সারির বেশ কিছু খেলোয়াড় দলে ফিরে আসায় তৃতীয় ওয়ানডে জিতে সিরিজ ড্র করার ব্যাপারে আত্মবিশ্বাসী হয়ে উঠেছে বাংলাদেশ।

শেষ ম্যাচে অধিনায়ক হিসেবে বেছে নেয়া হয়েছে নাজমুল হোসেন শান্তকে। বয়সভিত্তিক বিভিন্ন পর্যায়ে অধিনায়কত্ব করার অভিজ্ঞতা আছে তার। যা তাকে অধিনায়ক হিসেবে প্রমাণ করতে এবং জয় দিয়ে সিরিজ হার এড়াতে সহায়তা করবে।

বাংলাদেশ একাদশ : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তানজিদ হাসান, তৌহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম, জাকির হাসান, মাহেদী হাসান, নাসুম আহমেদ, হাসান মাহমুদ, খালেদ আহমেদ, শরিফুল ইসলাম।

নিউজিল্যান্ড একাদশ : ফিন অ্যালেন, উইল ইয়াং, ডিন ফক্সক্রফট, হেনরি নিকোলস, টম ব্লান্ডেল, রাচিন রবীন্দ্র, কোল ম্যাককঞ্চি, অ্যাডাম মিলনে, ইশ সোধি, লকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট।

শেয়ার করুন:

Recommended For You