দেশে ফিরেছেন রাষ্ট্রপতি

ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরে ১৩ দিনের সফর শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। শনিবার সন্ধ্যায় বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি।

রাষ্ট্রপতি, তার স্ত্রী ও সফরসঙ্গীদের বহনকারী বিমানটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করলে রীতি অনুযায়ী রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানানো হয়। এ সময় বিমানবন্দরে মুক্তিযুদ্ধমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, ডিপ্লোম্যাটিক কোরের ডিন, বাংলাদেশে নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত, তিন বাহিনী প্রধান, আইজিপিসহ ঊর্ধ্বতন বেসামরিক ও সামরিক কর্মকর্তারা তাকে স্বাগত জানান।

ফ্লাইটটি সিঙ্গাপুরের স্থানীয় সময় বিকেল ৪টা ২২ মিনিটে চাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়ন করে।

এর আগে, ৮ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে সিঙ্গাপুরে যান। গত ৪ সেপ্টেম্বর বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে জাকার্তার উদ্দেশে ঢাকা ছাড়েন রাষ্ট্রপতি।

ইন্দোনেশিয়ায় ৫-৭ সেপ্টেম্বর জাকার্তা কনভেনশন সেন্টারে ৪৩তম আসিয়ান শীর্ষ সম্মেলন, ১৮তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলন এবং সাইডলাইনে কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দেন রাষ্ট্রপতি সাহাবুদ্দিন। তিনি সেখানে ৪-৮ সেপ্টেম্বর পর্যন্ত পাঁচদিন অবস্থান করেন।

৪৩তম আসিয়ান শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে আসিয়ান দেশগুলোর ১০টি সাংগঠনিক নেতা এবং কিছু রাষ্ট্রীয় নেতা, রাষ্ট্র ও সরকার প্রধানসহ অংশীদার দেশগুলোর প্রধানরা অংশ নিয়েছেন।

৬ সেপ্টেম্বর তার ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইডোডো এবং ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) মহাসচিব ড. সালমান আল ফারিসির সঙ্গে পৃথক দ্বিপাক্ষিক বৈঠক করেছেন রাষ্ট্রপতি।

৭ সেপ্টেম্বর বাংলাদেশের রাষ্ট্রপতি ১৮তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে ভাষণ দেন। ভাষণে মিয়ানমারের রোহিঙ্গা সঙ্কটের ওপর দৃষ্টি নিবদ্ধ করেন, আসিয়ানের বিভিন্ন বিষয় উত্থাপন করেন। তিনি উল্লেখ করেন, ৭ বছর আগে বাংলাদেশ ভূখণ্ডে আশ্রয় নেয়া জোরপূর্বক বাস্তুচ্যুত ১.২ মিলিয়ন মিয়ানমারের নাগরিকদের প্রত্যাবাসনকে কেন্দ্র করে বাংলাদেশ এখন নানামুখী সমস্যার মুখোমুখি হচ্ছে। রোহিঙ্গা সমস্যা সমাধানে বিশ্ব নেতৃবৃন্দের সার্বিক সহযোগিতা কামনা করেন রাষ্ট্রপতি।

এদিকে অনুষ্ঠানের ফাঁকে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ, ভিয়েতনামের প্রধানমন্ত্রী ফাম মিন চিন এবং লাও পিপলস ডেমোক্রেটিক রিপাবলিক পার্টির প্রধানমন্ত্রী সোনেক্সে সিফানডোনের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন বাংলাদেশের রাষ্ট্রপতি।

শেয়ার করুন:

Recommended For You