নির্ধারিত দামে মিলছে না আলু পেঁয়াজ ও ডিম

ডিম, তেল, আলু ও পেঁয়াজের দাম নির্ধারণ করে দিয়েছে সরকার। কিন্তু তারপরও কোনো প্রভাবই পড়েনি বাজারে। আগের দামেই বিক্রি হচ্ছে নিত্য প্রয়োজনীয় এসব পণ্য।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) রাজধানীর কারওয়ান বাজারে।  আলু বিক্রি হচ্ছে ৪৫-৫০ টাকা কেজি দরে। পেঁয়াজ ৭০-৯০ টাকা কেজি দরে, কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১০০ থেকে ১৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।  প্রতি ডজন লাল ডিম বিক্রি হচ্ছে ১৫৫-১৬০ টাকায়, হাঁসের ডিম ২২০ টাকায়। দেশি মুরগির ডিমের হালি ৮০ টাকা। ডিমও বিক্রি হচ্ছে সরকারের নির্ধারণ দেয়া দামের চেয়ে ১ টাকা বেশিতে।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) প্রতি কেজি আলুর সর্বোচ্চ খুচরা দাম ৩৫ থেকে ৩৬ টাকা, প্রতি কেজি দেশি পেঁয়াজ ৬৪ থেকে ৬৫ টাকা এবং প্রতি পিস ফার্মের ডিমের দাম ১২ টাকা নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

সরকার দাম নির্ধারণ করে দেয়ার পরও বাজারে তার প্রভাব দেখতে না পেরে হতাশ ক্রেতারা। সরকারের বেঁধে দেয়া দামে পণ্য বিক্রি করছেন না কেন- এমন প্রশ্নের জবাবে বিক্রেতাদের অজুহাতের শেষ নেই। কয়েকজন বিক্রেতা আবার বলছেন তারা নাকি বেঁধে দেয়া দামের বিষয়টি জানেন-ই না। তবে অধিকাংশরা বলছেন বেঁধে দেয়া দাম কার্যকর হতে কিছুটা সময় লাগবে।

বিশেষজ্ঞরা বলছেন, দাম নির্ধারণের সিদ্ধান্তটি যৌক্তিক। তবে মুখে মুখে দাম বেঁধে দিলেই হবে না। এর বাস্তবায়ন নিশ্চিত করতে হবে। পণ্য সরবরাহ না বাড়িয়ে দাম নির্ধারণ করলে তা কার্যকর হবে না। পাশাপাশি কৃত্রিম সংকট হচ্ছে কিনা, তা তদারকি করে জড়িতদের বিরুদ্ধে দৃশ্যমা

শেয়ার করুন:

Recommended For You