প্রধান শিক্ষকের নাম জানে না শিক্ষার্থীরা

কুড়িগ্রামের রাজীবপুর উপজেলার সিমান্ত ঘেঁষা দেওয়ানগঞ্জের ডাংধরা ইউনিয়নের উত্তর জোয়ানের সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কে তা জানেনই না অনেক কোমলমতি অনেক শিক্ষার্থী।

ওই স্কুলের প্রধান শিক্ষক জাহের আলী প্রায়ই স্কুলে অনুপস্থিত থাকেন এমন তথ্যের ভিত্তিতে বুধবার (৩০ আগষ্ট) সরেজমিনে অনুসন্ধান করা হয়। ওই দিন সকাল সাড়ে ১০টায় সরেজমিনে গিয়ে দেখা যায়, মাত্র ১০ থেকে ১২ জন কোমলমতি শিক্ষার্থী স্কুলের মাঠে খেলাধুলা করছে আর অফিস কক্ষে বসে গল্পগুজব করছে সহকারী শিক্ষিকারা।এসময় প্রধান শিক্ষকের চেয়ারটি ছিলো ফাঁকা। সহকারী শিক্ষিকাদের সাথে কথা বলে জানা যায়, প্রধান শিক্ষক জাহের আলী তিন দিনের ছুটি নিয়েছেন।ছুটির আবেদন পত্রটিও দেখালেন তারা। পরে শিক্ষার্থীদের কাছে তোমাদের প্রধান শিক্ষক কে? নাম কি? এবং তিনি স্কুলে আসেন কিনা জানতে চাইলে তারা জানান, তিনি দিন আসে তিন দিন আসে না। এদের মধ্যে অনেকেই প্রধান শিক্ষক কে এবং তার নাম কি সেটিও বলতে পারে না।

সাংবাদিকদের দেখে স্থানীয় কয়েকজন এসে নাম প্রকাশ না করার শর্তে বলেন, তিনি প্রায়ই স্কুলে আসেন না। বাড়ীর কাছে স্কুল মনে চাইলে আসে না চাইলে আসে না। তারা আরও অভিযোগ করে বলেন, এর আগে দেওয়ানগঞ্জ থেকে একজন সহকারী শিক্ষিক এসেছিলেন তার বাড়ী দূরে জন্য তার বদলে প্রক্সি শিক্ষক রেখেছিলেন তিনি।

তিনি তিনদিনের ছুটির আবেদনে বিষয় উল্লেখ করেছে তার স্ত্রীর চিকিৎসার জন্য ঢাকা বারডেম হাসপাতালে নিয়ে যাওয়ার। কিন্তু অনুসন্ধানে দেখা যায়, শনিবার (২৬ আগষ্ট) দেওয়ানগঞ্জ থানায় করা একটি মামলায় তিনি এক নাম্বার আসামি। মামলায় তিনি ছাড়াও আরও ১৮জন কে আসামি করে ওই মামলা করেন রাজীবপুর উপজেলার জহির মন্ডল পাড়া গ্রামের মৃত নস্কর আলীর ছেলে কবির হোসেন।সূত্র জানায়,সেই মামলার কারণেই তিনি দেওয়ানগঞ্জ সহকারী শিক্ষা অফিসার বরাবর তিনদিনের ছুটির আবেদন করেছে।

এসব বিষয়ে প্রধান শিক্ষক জাহের আলীর সাথে একাধিক বার মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করলে তার মুঠোফোন বন্ধ পাওয়া যায়।

ছুটির আবেদনের বিষয়ে দেওয়ানগঞ্জ সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার খোরশেদ আলম বলেন, তিনি মোবাইল ফোনে আমাকে জানিয়েছেন। যেহেতু ওই এলাকা থেকে দেওয়ানগঞ্জ অনেক দূর তাই মৌখিক ভাবে জানিয়েছে। আবেদন পাঠাতে বলেছি। ছুটির আবেদন পত্র পেয়েছেন কিনা এবং মৌখিক ভাবে ছুটি নেওয়ার বা দেওয়ার বিধান আছে কিনা প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, না আমি পরীক্ষার ডিউটিতে আছি এখনও আবেদন পাই নাই আর মৌখিক ভাবে ছুটি নেওয়ার কোনো বিধান নেই, আমরা দিতেও পারি না।

শেয়ার করুন:

Recommended For You