পেঁয়াজের দাম কমতে শুরু করেছে

হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজের আমদানি অব্যাহত থাকলেও দাম বাড়তির কারণে ক্রেতা সংকট দেখা দিয়েছে। এতে দুই দিনের ব্যবধানে পাইকারিতে পেঁয়াজের দাম কমেছে কেজিতে ১০ টাকা করে।

হিলি স্থলবন্দর সূত্রে জানা যায়, ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে নাসিক ও ইন্দোর জাতের পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। গত শনিবার বন্দর দিয়ে ইন্দোর জাতের পেঁয়াজ হঠাৎ করে বেড়ে ৬০ টাকা উঠে যায়। বর্তমানে তা কমে ৫০ থেকে ৫১ টাকা দরে বিক্রি হচ্ছে। নাসিক জাতের পেঁয়াজ দাম বেড়ে ৬৫ টাকা বিক্রি হলেও, সেটি বর্তমানে ৫৫ থেকে ৫৬ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ কিনতে আসা মো. রেজাউল বলেন, পেঁয়াজের শুল্কায়ন মূল্য বৃদ্ধির খবরে হঠাৎ করে পেঁয়াজের বাজার ঊর্ধ্বমুখী হয়ে যায়। এক লাফে দাম কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়ে যায়। বাড়তি দামের কারণে আমরা যেসব মোকামে পেঁয়াজ পাঠাই তারা কেউ পেঁয়াজ কিনতে আগ্রহী ছিল না।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক শহিদুল ইসলাম বলেন, ভারত সরকার গত ১৯ আগস্ট পেঁয়াজ রপ্তানিতে ৪০ ভাগ শুল্ক আরোপ করে। এতে করে প্রতি কেজি পেঁয়াজ ৫ থেকে ৭ বাড়তি শুল্ক পরিশোধ করায় দেশের বাজারে পেঁয়াজের দাম বেড়ে যায়। এদিকে বাড়তি দামের কারণে মোকামগুলোতে চাহিদা কমে যাওয়ায় ক্রেতা সংকট দেখা দিয়েছে। এতে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। গত সোমবার বন্দর দিয়ে ৫০ ট্রাকে ১৪৮৮ টন পেঁয়াজ আমদানি হলেও রোববার আমদানি হয় ৮৯৩ টন। ভারতে শুল্ক আরোপের কারণে বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি ওঠানামা করেছে। বর্তমানে বন্দর দিয়ে আমদানি খানিকটা বেড়েছে।

শেয়ার করুন:

Recommended For You