শেখ হাসিনা-জিন পিং বৈঠক

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনের ফাঁকে স্থানীয় সময় গতকাল সন্ধ্যায় হোটেল হিলটন স্যান্ডটনে এ বৈঠক হয়। ২২-২৪ আগস্ট চলমান শীর্ষ সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার জোহানেসবার্গে পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৭০টি দেশের প্রতিনিধিদের সমন্বয়ে ফ্রেন্ডস অব ব্রিকস লিডারস ডায়ালগে (ব্রিকস-আফ্রিকা আউটরিচ ও ব্রিকস প্লাস ডায়ালগ) ‘ব্রিকসের নিউ ডেভেলপমেন্ট ব্যাংক’-এর সদস্য হিসেবে বাংলাদেশের পক্ষে বক্তব্য দেবেন। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান, প্রধানমন্ত্রীর কন্যা ও ক্লাইমেট ভালনারেবল ফোরামের থিয়োম্যাটিক অ্যাম্বাসাডর এবং অটিজম অ্যান্ড নিউরোডেভেলপমেন্টাল ডিজঅর্ডার জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন বৈঠকে উপস্থিত ছিলেন। এর আগে সম্মেলনে শেখ হাসিনার সঙ্গে আলাপ হয় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।

ব্রিকস সম্মেলনে অংশ নিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, চীনের প্রেসিডেন্ট শি জিন পিং, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা ব্যস্ত সময় পার করছেন। এ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও যোগ দিয়েছেন। গত রাতে জোহানেসবার্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের বৈঠক অনুষ্ঠিত হয়। স্থানীয় সময় সন্ধ্যায় (বাংলাদেশ সময় রাত ১০টায়) হোটেল হিলটন স্যান্ডটনে এ বৈঠক হয় বলে জানা গেছে। কূটনৈতিক সূত্রগুলো বলছেন, করোনা মহামারি, ইউক্রেন-রাশিয়া যুদ্ধসহ ইন্দো-প্যাসিফিক ইস্যু নিয়ে ভূরাজনৈতিক যে প্রেক্ষাপট দাঁড়িয়েছে, সেখানে শেখ হাসিনা-জিন পিংয়ের বৈঠকটি ছিল বেশ গুরুত্বপূর্ণ। বাংলাদেশের জাতীয় নির্বাচন সামনে রেখে পশ্চিমাদের অব্যাহত চাপের মধ্যে এ দুই শীর্ষ নেতার বৈঠক ছিল অনেক বড় বার্তা। কভিড-১৯ মহামারির প্রাদুর্ভাব এবং পরে বিশ্বব্যাপী বিধিনিষেধের পর এটিই সশরীর অংশগ্রহণের মাধ্যমে প্রথম ব্রিকস শীর্ষ সম্মেলন। ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা নিয়ে গঠিত ব্রিকসের এ ঐতিহাসিক ১৫তম শীর্ষ সম্মেলনের আয়োজক দক্ষিণ আফ্রিকা।

আফ্রিকায় প্রধানমন্ত্রী ব্যস্ত সময় পার করছেন। তিনি গতকাল স্থানীয় সময় সন্ধ্যায় জোহানেসবার্গের গ্যালাঘের এস্টেটে ব্রিকসের বর্তমান চেয়ার ও দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের আয়োজনে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজে যোগ দেন। এর আগে র‌্যাডিসন ব্লু হোটেল অ্যান্ড কনভেনশন সেন্টারে সকাল ১০টায় প্রধানমন্ত্রী ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড বিজনেস সামিট’ শীর্ষক এক আয়োজনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। এ ছাড়া দুপুর সাড়ে ১২টায় প্যালেস অব রেসিডেন্সের রিভোনিয়া সপ্তম তলায় আফ্রিকান দেশগুলোয় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের আয়োজন ‘বাংলাদেশ এনভয় কনফারেন্সে’ বক্তব্য দেন তিনি।
সফরের তৃতীয় দিন আজ ২৪ আগস্ট প্রধানমন্ত্রী ‘ব্রিকস-ফ্রেন্ডস অব ব্রিকস লিডার্স ডায়ালগ (ব্রিকস-আফ্রিকা আউটরিচ অ্যান্ড দ্য ব্রিকস প্লাস ডায়ালগ)-এ ‘নিউ ডেভেলপমেন্ট ব্যাংক অব ব্রিকস’-এর সদস্য হিসেবে বাংলাদেশের পক্ষ থেকে বক্তব্য দেবেন।

শেয়ার করুন:

Recommended For You