ওমরাহর জন্য সৌদি আরবের ফ্যামিলি ভিসা পাবেন যেভাবে

পবিত্র ওমরাহ পালন করতে ফ্যামিলি ভিসা পেতে প্রবাসীদের জন্য পদক্ষেপ নিয়েছে সৌদি আরব সরকার। হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে,ফ্যামিলি ভ্রমণ ভিসা সৌদি আরবের একজন বাসিন্দার মাধ্যমে পাওয়া যেতে পারে। অবশ্যই তাঁকে সুবিধাভোগীর আত্মীয় হতে হবে।

মন্ত্রণালয় আরও উল্লেখ করেছে যে,আবেদনকারীকে সৌদি নাগরিক বা প্রবাসী হতে হবে। ভিসার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইউনিফাইড ন্যাশনাল প্ল্যাটফর্ম Visa. Mofa. gov. sa- এর মাধ্যমে আবেদন করতে হবে।

এরপরে ভিসাধারীকে মক্কার গ্র্যান্ড মসজিদে যাওয়ার আগে নিশ্চিত করতে হবে যে নুসুক বা তাওয়াক্কলানা সার্ভিসেস অ্যাপের মাধ্যমে একটি ওমরাহ অ্যাপয়েন্টমেন্ট বুক করা হয়েছে।

সৌদি সরকার আশা প্রকাশ করছে যে এক মাস আগে শুরু হওয়া এই কার্যক্রমে চলতি মৌসুমে বিদেশ থেকে প্রায় ১০ মিলিয়ন মুসলমান ওমরাহ করবেন।

ব্যক্তিগত, ভিজিট এবং ট্যুরিস্ট ভিসার মতো বিভিন্ন ধরনের প্রবেশ ভিসাধারী মুসলমানদের ওমরাহ করতে এবং আল রাওদা আল শরিফা পরিদর্শনের অনুমতি দেওয়া হয়, যেখানে একটি ই বুকিং করার পরে পবিত্র মদিনায় মসজিদে নববী যেখানে নবী হয়রত মোহাম্মদ (সা.)-এর সমাধি অবস্থিত সেখানে যেতে পারবে।

সৌদি সরকার ওমরাহ ভিসা ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ করেছে এবং ভিসাধারীদের যেকোনো স্থল, আকাশ এবং সমুদ্রের যেকোনো জায়গার মাধ্যমে সৌদিতে প্রবেশ করতে এবং যেকোনো বিমানবন্দর থেকে চলে যাওয়ার অনুমতি দিয়েছে।

কর্তৃপক্ষ আরও বলেছে, উপসাগরীয় সহযোগী পরিষদের দেশগুলোতে বসবাসকারী প্রবাসীরা তাঁদের পেশা নির্বিশেষে ভ্রমণ ভিসার জন্য আবেদন করতে এবং ওমরাহ পালন করতে পারবেন।

এই মাসের শুরুর দিকে সৌদি আরব ভিজিট ই-ভিসা সিস্টেমে আরও আটটি দেশ যুক্ত করেছে, এবং তাদের নাগরিকদের ওমরাহ এবং পর্যটনের জন্য সৌদিতে আসার অনুমতি দিয়েছে, এর ফলে মোট সংখ্যা ৫৭ টি দেশে উন্নীত হলো।

শেয়ার করুন:

Recommended For You