বিভিন্ন দেশে রফতানি হচ্ছে সাতক্ষীরার মাটির টালি

সাতক্ষীরার কলারোয়া উপজেলার মুরারিকাটি গ্রামে উৎপাদিত মাটির টালি রপ্তানি হচ্ছে ইউরোপ আমেরিকাসহ বিভিন্ন দেশে। দৃষ্টিনন্দন এসব টালি শোভা পাচ্ছে ইউরোপ আমেরিকার মত দেশের বিভিন্ন স্থাপনায়। মুরারিকাটিতে উৎপাদিত টালির মধ্যে ফেক্স এ্যাংগুলার, হেড ড্রাগুলার, স্কাটিং, স্টেম্প, স্কয়ার, রুপ, ব্রিকস্ ও ফ্লোর টালি রপ্তানি হচ্ছে বিদেশে।

গ্রাম্য মৃৎ শিল্পীদের হাতে তৈরী এসব মাটির টালি এখন রপ্তানি হচ্ছে জার্মান, ইটালী, স্পেন, নেদারল্যান্ড ও ইংল্যান্ডসহ আমেরিকা এবং কানাডায়। বছরে ১৫ থেকে ২০ কোটি টালি রপ্তানি হয় ইউরোপ আমেরিকাতে। যার রপ্তানি মুল্য অন্তত দেড়‘শ কোটি টাকার ওপরে।

খুলনার রপ্তানিকারক প্রতিষ্টান নিকিতা ইন্টারন্যাশনাল, মা-কটোস্ ইন্টারন্যাশনাল, কুমিল্লার আর নো এক্সপোর্ট-ইম্পোর্ট ও কলারোয়া টালি ইন্টারন্যাশনালসহ ১০ থেকে ১২ টি রপ্তানিকারক প্রতিষ্টান মুরারীকাটিতে উৎপাদিত টালি ইউরোপ-আমেরিকায় রপ্তানি করছে।
তবে আধুনিক প্রযুক্তির পাশাপাশি সরকারের পৃষ্টপোষকতা পেলে দেশের রপ্তানিতে অনেক বড় ধরনের ভুমিকা রাখতে পারে মুরারিকাটির টালি।

মুরারিকাটি গ্রামের রপ্তানিজাত টালি উৎপাদনকারী প্রতিষ্ঠান মেসার্স কলারোয়া টালি ঘরের স্বত্তাধিকারী ও স্থানীয় কয়লা ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মো. আবুল হোসেন জানান, ২০০৯ সাল থেকে তার প্রতিষ্টানটি রপ্তানিজাত টালি উৎপাদন করে আসছে। প্রতি মৌসুমে ৮ থেকে ১০ লাখ টালি উৎপাদন হয় তার কারখানায়। উৎপাদিত এসব টালি বিভিন্ন রপ্তানিকারক প্রতিষ্টানের কাছে বিক্রি করেন।

শেয়ার করুন:

Recommended For You