ভোলায় পুকুরে মুক্তা চাষ করে সফলতার হাতছানি ২ যুবকের

ভোলার দৌলতখার উপজেলার মেদুয়া ইউনিয়ন আপন দুই চাচাতো ভাই জাহিদ ও জিহাদ প্রথমবারের মতো পুকুরে মুক্তা চাষ করে পেয়েছেন সফলতার হাতছানি। কারণ অল্প পুঁজি ও কম সময়ে মাধ্যমে এ মুক্তা চাষ হয়। জাহিদ ও জিহাদ প্রথম ইউটিউবে দেখে মুক্তা চাষে উদ্বুদ্ধ হয়। পরে তারা পুকুরে মুক্তা চাষ শুরু করে।

এলাকাবাসী বলেন, আমরা প্রথমবার দেখেছি পুকুরের পানিতে ঝিনুকের ভিতরে মুক্তা চাষ। ওরা সফল হতে পারলে ওদের থেকে পরামর্শ নিয়ে আমরাও এই মুক্তা চাষ করবো।

মুক্তা চাষি জাহিদ বলেন, আমরা ২৪ শতাংশ পুকুরে ১০০ ঝিনুকের মধ্যে মুক্তা চাষ শুরু করি। এতে এখন পর্যন্ত আমাদের প্রায় খরচ হয়েছে ৬০ থেকে ৬৫ হাজার টাকা। আমরা জুয়েলারি দোকানগুলোর সাথে কথা বলছি। এতে আমরা মনে করি দুই থেকে আড়াই লক্ষ টাকার মুক্তা বিক্রি করতে পারব।

দৌলতখান উপজেলার মৎস্য কর্মকর্তা মাহফুজ হাসান জানান, আমি তাদের কাজ নিয়মিত পরিদর্শন করি এবং মুক্তা চাষের পানি এবং মাটির রাসায়নিক পরীক্ষা করি। পরে বিভিন্ন পরামর্শ সেবা প্রদান করি এবং তাদেরকেসহ অন্যদেরকেও মুক্তা চাষ সম্পর্কে উদ্বুদ্ধ করি।

সংশ্লিষ্টরা মনে করেন, এই মুক্তা চাষ ভোলায় জনপ্রিয় হবে এবং মুক্তার চাহিদা ভোলার বাজারে আছে। আর এই মুক্তা চাষের মধ্যে দিয়ে এলাকার বেকারত্ব দূর হবে।

শেয়ার করুন:

Recommended For You