জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ইলিশ

সাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের প্রভাবে উপকূল জুড়ে বেড়েছে বৃষ্টিপাত। তারই প্রভাবে ভোলায় ও একটানা চার-পাঁচ দিন ধরে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। এতে করে মেঘনা ও তেঁতুলিয়া নদীতে বেড়েছে পানি। কোথাও কোথাও আবার নিম্মাঞ্চল প্লাবিত হয়েছ। নদীতে পানি বাড়ার সাথে সাথে মেঘনা ও তেঁতুলিয়ায় সাথে সাগরে ও জেলেদের জালে ধরা পড়ছে রুপালি ইলিশ। তবে জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ইলিশ পড়ছে তবে গেল দশ দিন আগেও ইলিশ শূন্য ছিল জেলেরা।

নদীতে মাছ না পেয়ে রীতিমতো হতাশ ছিল এবং চরা সুদে ও এনজিও ঋণ ও ধার দেনায় একপ্রকার হিমশিম খেতে হয়েছিল তাদের। আগের তুলনায় জেলেদের জালে অনেকটা ইলিশ পড়তে শুরু করেছে মেঘনা, তেতুলিয়া ও বঙ্গোপসাগর এখন।

আগের তুলনায় কিছুটা ইলিশ পড়তে শুরু করায় হাঁসি ফুটেছে জেলেদের মুখে। তবে মাছ ধরাকে কেন্দ্র করে ইতোমধ্য জমে উঠেতে শুরু করেছে জেলেদের পাশাপাশি ইলিশের আড়ৎগুলোও।

তবে মৎস্য বিভাগ বলছে,আবহাওয়ার কারণে এতদিন জেলেরা ইলিশ শূন্য থাকলেও আশা করি এখন থেকে জেলেদের জালে ধরা পড়বে ঝাঁকে ঝাঁকে রুপালি ইলিশ। গেল চার পাঁচ দিন মেঘনা তেঁতুলিয়া ও বঙ্গোপসাগরে যেভাবে ইলিশ পাওয়া গেছে,এভাবে থাকলে মাছের উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জিত হবে।

জেলেরা জানান,বেড়েছে কেনাবেচা তবে গরিব ও মধ্যবিত্তদের নাগালের বাইরে ইলিশ এর দাম।

মনির, ইলিয়াস, লোকমান ও সিরাজ মাঝি সহকয়েকজন জেলে জানান, গত ৩ দিন ধরে মেঘনা ও সাগর মোহনায় ইলিশ ধরা পড়ছে। এ অবস্থা থাকলে তাদের বিদ্যমান সংকট দূর হবে। অনেকেই এনজিও থেকে ঋণ নিয়েছিলেন। সেগুলো মিটিয়ে দিতে পারবেন।

গেল কয়েক দিন জেলেদের জালে যেভাবে ধরা পড়ছে ইলিশ এটা অব্যাহত থাকলে উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে জানিয়েছেন জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্ল্যাহ। তিনি বলেন, বৃষ্টি বাড়ায় সাগর থেকে নদীতে চলে আসছে ইলিশ। ফলে জেলেরা আগের তুলনায় মাছ পাচ্ছেন। কয়েকদিনের মধ্যে আরও বেশি মাছ ধরা পড়বে। এতে করে জেলেদের সব সংকট কেটে যাবে।

শেয়ার করুন:

Recommended For You