বিদেশে কর্মী প্রেরণে শেরপুর জেলা পিছিয়ে, জনশক্তি পাঠাতে নতুন সুযোগ

শেরপুর জেলা সদরে সরকার অনুমোদিত এয়ারলাইন্স গ্রুপের এয়ারলাইন্স ওভারসিজ চালু হওয়ায় বিদেশে কর্মী প্রেরণে নতুন সুযোগ সৃষ্টি হয়েছে। ফলে জেলার ৫টি উপজেলা থেকে প্রতি বছর ১০ হাজার দক্ষ ও অদক্ষ কর্মী বিদেশে যাওয়ার কথা থাকলেও, শুধুমাত্র জনসচেতনতা ও সঠিক তথ্য জানতে না পারায় বিদেশে যাবার সুযোগ থাকা সত্বেও এ জেলার মানুষ প্রবাসের কর্ম জীবনের সুযোগ থেকে পিছিয়ে আছে । পিছিয়ে থাকা জনগোষ্ঠিকে সুবিধা দিতে জেলা সদর ও নকলা উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে,বাকী তিন উপজেলাতেও কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে বলে জানান কর্মসংস্থান ও জনশক্তি অফিসের কর্মকর্তারা।

জানা যায় শেরপুর জেলায় সরকার অনুমোদিত কোন রিক্রটিং এজেন্ট ছিলো না। যে কারণে এ জেলার লোকজন দালালদের খপ্পরে পরে নানাভাবে প্রতারিত হতো। জেলার অনেক মানুষ ইতোপূর্বে বিদেশে পাড়ি দিতে গিয়ে ভিটেমাটি হারিয়েছেন কেউ কেউ। তাই অনেকের শত ইচ্ছা থাকা সত্বেও বিদেশ যেতে আগ্রহী হচ্ছে না এ জেলার লোকেরা। জেলার লোকদের বিদেশে যাবার জন্য আগ্রহী করে তুলতে সরকারের কর্মসংস্থান ও জনশক্তি অফিসের তত্বাবধানে সরকার অনুমোদিত এয়ারলাইন্স গ্রুপের এয়ারলাইন্স ওভারসিজ শেরপুরে তাদের কার্যক্রম শুরু করেছে। দালাল নয় তারা সরাসরি বিদেশ যেতে ইচ্ছুকদের বিশ্বস্থতার মাধ্যমে বিদেশ লোক পাঠানোর কার্যক্রম শুরু করেছেন।

এ লক্ষে, শেরপুরের নবীনগরের পাসপোর্ট অফিসের পার্শ্বেই তাদের অফিস উদ্বাধন করা হয়েছে। গত ৯ আগষ্ট, বিকেলে জামালপুর ও শেরপুর জেলার দায়িত্বে থাকা কর্মসংস্থান ও জনশক্তি অফিস জামালপুরের সহকারী পরিচালক ইকরা মুন্নাহার ও শেরপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র নজরুল ইসলাম এ অফিসের উদ্বোধন করেন। আর এটাই হচ্ছে শেরপুর জেলার সর্বপ্রথম কোন সরকার অনুমোদিত রিক্রটিং এজেন্ট, যারা জেলা সদর থেকে বিদেশে কর্মী পাঠানো শুরু করলেন।

উদ্বাধনীঅনুষ্ঠানে প্রতিষ্ঠানের এম.ডি জুলফিক্কার আলী কামরুল,তারা বাবা পরিচালক বীর মুক্তিযোদ্ধা আমজাদ হোসাইন,পরিচালক সফিকুল ইসলাম বিপ্লব  প্রমুখ উপস্থিত ছিলেন।

এসময় কর্মসংস্থান ও জনশক্তি অফিস জামালপুরের সহকারী পরিচালক ইকরা মুন্নাহার বলেন, শেরপুর থেকেই বাংলাদেশের সবচেয়ে কম প্রবাসী বিদেশ যাচ্ছেন। আমরা চাই শেরপুর জেলার মানুষ নির্ভরযোগ্য প্রতিষ্ঠানের মাধ্যমে বিদেশ পাড়ি জমাক। তাদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা হোক। আমরা টিটিসি ও যুবউন্নয়ন অফিসের সহযোগিতায় সরকার অনুমোদিত এই প্রতিষ্ঠানের মাধ্যমে বিদেশে লোক পাঠাতে পারি। এখানে কোন সমস্যা করা হলে আমরা এ প্রতিষ্ঠানের কর্মকর্তাদের ধরতে পারবো। কিন্তু দালালদের মাধ্যমে কেউ প্রতারিত হলে আমরা তাদেরকে চিহ্নিত করতে পারিনা।

এয়ারলাইন্স গ্রুপের এমডি ও জামালপুর জেলার বাসিন্দা জুলফিক্কার আলী কামরুল বলেন, আমরা সরাসরি বিদেশ যেতে ইচ্ছুকদের বিশ্বের বিভিন্ন দেশে পাঠাবো। এখানে প্রতারিত হওয়ার কোন সুযোগ নেই। আমরা নির্ধারিত অর্থে বিদেশে কর্মী পাঠাবো।

শেয়ার করুন:

Recommended For You