সাভারে ফুলকির সম্পাদকসহ দুই সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

সাভার থেকে প্রায় দুই যুগ ধরে প্রকাশিত দৈনিক ফুলকির সম্পাদকসহ দুই সাংবাদিকের বিরুদ্ধে সাভার মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। মামলার বাদী জনৈক মো. শাহীনুর ইসলাম ।

জানা যায়, গত ২৭ জুলাই ফুলকিতে কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগ নিয়ে একটি শিরোনাম ছিল, অবশেষে পদত্যাগ করছেন এশিয়ার সবচেয়ে র্দীঘ মেয়াদি প্রধানমন্ত্রী। এই শিরোনামের নিউজে কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর ছবির বদলে ভুলবশত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি প্রকাশিত হয়। এ ঘটনার পরেরদিন ২৮ জুলাই ফুলকিতে দুঃখ প্রকাশ করে ক্ষমা চেয়ে সম্পাদক পত্রিকায় একটি সংশোধনী প্রকাশ করেন। এ ঘটনাকে কেন্দ্র করে স্থানীয় কিছু মহল সাভার মডেল থানায় একাধিক অভিযোগ দায়ের করে। পরে সরকার দলীয় কতিপয়ের হস্তক্ষেপে থানায় মামলা দায়ের করতে সক্ষম হয়।

মহলটি এই অনাকাঙ্ক্ষিত ভুলকে পুঁজি করে পত্রিকাটির সম্পাদক ও সাভার প্রেসক্লাবের সভাপতি নাজমুস সাকিবের বিরুদ্ধে বিভিন্ন সামাজিক মাধ্যমে অপপ্রচার চালাতে শুরু করে। এরই ধারাবাহিকতায় ঘটনার দুইদিন পর শনিবার ভোর রাতে সাভার মডেল থানায় পত্রিকার সম্পাদক নাজমুস সাকিব ও আমাদের নতুন সময় পত্রিকার সাভার প্রতিনিধি ও সাভার প্রেসক্লাবের সাবেক দপ্তর ও প্রচার সম্পাদক মো. ইমদাদুল হককে আসামি করে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করেন সাংবাদিক পরিচয়দানকারী শাহীনুর ইসলাম ধ্রুব নয়ন নামে এক ব্যক্তি।

এদিকে অভিযোগের বিষয়ে সাংবাদিক ইমদাদুল হকের কাছে জানতে চাইলে তিনি হতভম্ব হয়ে যান। তিনি বলেন, আমার সাথে ফুলকির কোনো সম্পর্ক নেই। আমি আমাদের নতুন সময় পত্রিকার সাভার সংবাদদাতা হিসাবে কাজ করছি বহুদিন থেকে। কে বা কারা কোন হীন উদ্দেশ্যে আমার নামে মামলায় দিয়েছে তা আমার জানা নেই। তবে সকালে ঘুম থেকে উঠে জানতে পেরেছি আমাকে ফুলকির মামলার সাথে জড়ানো হয়েছে। বিষয়টি আইনগতভাবেই মোকাবেলা করব।

সাভার মডেল থানার এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমরা মামলাটি নিতে চাইনি। কিন্তু উপর মহলের চাপে নিতে হয়েছে।

মামলার বিষয়টি নিশ্চিত করে সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দীপকচন্দ্র সাহা বলেন, গত ২৭ জুলাই ওই পত্রিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ব্যবহার করে ‘অবশেষে পদত্যাগ করছেন এশিয়ার সবচেয়ে দীর্ঘমেয়াদী প্রধানমন্ত্রী’ শিরোনামে বানোয়াট, ভিত্তিহীন সংবাদ প্রকাশ করা হয়। ‘গণমাধ্যমের ভাবমূর্তি ক্ষুণ্ন এবং রাজনৈতিক পরিস্থিতিকে আরও উসকে দেওয়ার উদ্দেশ্যে এ ধরনের সংবাদ প্রকাশ করা হয়েছে’- এমন অভিযোগ এনে মামলাটি দায়ের করেন সাভারের বিরুলিয়ার শ্যামপুরের বাসিন্দা শাহীনুর ইসলাম ওরফে ধ্রুব নয়ন। আমরা বিষয়টি তদন্ত করে দেখছি।

সাভার প্রেসক্লাবের সভাপতি ও ফুলকির সম্পাদক নাজমুস সাকিব বলেন, আমি পবিত্র হজ পালন করে ৪১ দিন পর ২৫ জুলাই দেশে আসি। তারপরের দিন ২৬ জুলাই রাতে পত্রিকার মেকআপে পিছনের পাতায় কম্বডিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগের নিউজটি বসানো হয়। সেই নিউজে ভুলবশত মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি যুক্ত হয়ে যায়। যা পরেরদিন ২৭ জুলাই ছাপা হয়। ফুলকিতে এ ভুল সংশোধন এবং ক্ষমা প্রার্থনা করে পরেরদিন ২৮ জুলাই সংশোধনী প্রকাশ করা হয়েছে। কিন্তু তারপরও সাভার মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। আশ্চর্যজনকভাবে এ মামলায় আমার সঙ্গে অন্য একটি পত্রিকার সাংবাদিককেও আসামি করা হয়েছে। এভাবে সংবাদপত্রের কণ্ঠ চেপে ধরা হলে দেশে সংবাদপত্র প্রকাশ করা দুঃসাধ্য হয়ে পড়বে।

তিনি আরও বলেন, এর আগেও ২০১৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটূক্তি করার অভিযোগ এনে একটি কুচক্রি মহল আমার বিরুদ্ধে থানায় ডিজিটাল নিরাপত্তা মামলা দায়ের করে। মামলার বাদি ছিলেন যুবলীগ নেতা ফরিদ আল রাজী নামের এক ব্যক্তি। পরে আদালত বিষয়টি পর্যালোচনা এবং তদন্ত করে কোন প্রমাণ না পেয়ে মামলাটি নিষ্পত্তি করে দেন।

তিনি বলেন, আমি সাভার প্রেসক্লাবের নির্বাচিত সভাপতি। এর আগেও পরপর চারবার সাভার প্রেসক্লাবের নির্বাচিত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছি। কিন্তু একটি কুচক্রী মহল আমার সঙ্গে বারবার নির্বাচনে হেরে গিয়ে আমাকে হেয় করতে বিভিন্ন ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। এবারও তাদের সে ষড়যন্ত্র সফল হবে না ইনশাআল্লাহ।

শেয়ার করুন:

Recommended For You